প্রতারণার মামলায় গ্রিন ডেল্টা হাউজিংয়ের এমডিকে কারাদণ্ড

গ্রাহকের কাছ থেকে মোটা অংকের টাকা আদায় এবং চুক্তির শর্তভঙ্গ করে প্রতারণার মামলায় গ্রিন ডেল্টা হাউজিং অ্যান্ড ডেভেলমেন্ট (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বেলাল হোসেনকে ছয়মাসের কারাদণ্ড দিয়েছে কক্সবাজারের একটি আদালত।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 01:02 PM
Updated : 12 July 2018, 01:03 PM

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম তামান্না ফারাহ এ রায় দেন।

রায় ঘোষণার সময় বেলাল হোসেন আদালতে উপস্থিত ছিলেন না বলে জানান বাদী পক্ষের আইনজীবী অরূপ বড়ুয়া তপু।

মামলার এজাহারের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, কক্সবাজার শহরের বিভিন্ন এলাকায় একাধিক অ্যাপার্টমেন্টে ফ্ল্যাট বিক্রি করা হবে জানিয়ে ২০১১ সালের নভেম্বরে স্থানীয় ও জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করে গ্রিন ডেল্টা হাউজিং অ্যান্ড ডেভেলমেন্ট (প্রা.) লিমিটেড।

“ওই বিজ্ঞাপনের সূত্র ধরে ‘গ্রিন ডেল্টা সাগরিকা’ প্রকল্পের একটি ফ্ল্যাট কেনার জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে ২০১১ সালের ২৭ নভেম্বর চুক্তি করেন কক্সবাজার শহরের গোলদিঘীর পাড়া এলাকার বিশ্বজিৎ পাল।”

বাদীর আইনজীবী বলেন, চুক্তিতে ১১২৮ বর্গফুটের ফ্ল্যাটটির মূল্য নির্ধারণ করা হয় ৪১ লাখ ৪৮ হাজার টাকা। আর নির্মাণকাজ ২০১৫ সালের জুন মাসের মধ্যে শেষ করে গ্রাহকের কাছে হস্তান্তরের শর্ত ছিল।

“তাছাড়া নির্ধারিত সময়ে ফ্ল্যাট হস্তান্তর করতে না পারলে মূল্যের ওপর ১০ শতাংশ হারে গ্রাহককে ক্ষতিপূরণ দেবে বলেও চুক্তির শর্ত ছিল। গ্রাহক বুকিং মানিসহ ১২টি কিস্তিতে পরিশোধ করার শর্তে প্রতিষ্ঠানটিকে ১৭ লাখ ৫০ হাজার টাকা দেন। কিন্তু ফ্ল্যাট হস্তান্তরের মেয়াদ শেষ হওয়ার পরও প্রতিষ্ঠানটি অ্যাপার্টমেন্টটির নির্মাণকাজই শুরু করেনি।”

এ নিয়ে কোম্পানির সংশ্লিষ্টদের সঙ্গে গ্রাহক একাধিকবার যোগযোগ করে কোনো সমাধান না পেয়ে ২০১৪ সালে কক্সবাজার সদর থানায় অভিযোগ দায়ের করেন বলে জানান বাদী পক্ষের এ আইনজীবী।

বাদীর আইনজীবী বলেন, অভিযোগের পর কোম্পানি কক্সবাজার অফিসের ইনচার্জ-১ জহরুল ইসলাম চৌধুরী গ্রাহকের সব টাকা ফেরত এবং ক্ষতিপূরণ দেওয়ারে শর্তে একটি বিরোধ নিস্পত্তি চুক্তি করেন।

“কিন্তু এ চুক্তির পরও টাকা না পেয়ে গ্রাহক বিশ্বজিৎ পাল ২০১৫ সালের ২০ জুলাই কক্সবাজার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালত-৪ এ নালিশী দরখাস্ত করেন।”

সাক্ষ্য-প্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত বৃহস্পতিবার দুপুরে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক বেলাল হোসেনকে ছয় মাসের কারাদণ্ড দেন বলে জানান আইনজীবী অরূপ বড়ুয়া তপু।