নোয়াখালীর মুক্তিযোদ্ধা কবি এনাম আহসান আর নেই

নোয়াখালী শহরে সবার পরিচিত মুখ মুক্তিযোদ্ধা, পরিবেশবাদী লেখক ও কবি এনাম আহসান আর নেই।

নোয়াখালী প্রতিনিধিআবু নাছের মঞ্জু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 01:16 PM
Updated : 11 July 2018, 01:16 PM

৭৩ বছর বয়সে মঙ্গলবার রাত ১১টায় নোয়াখালী পৌরসভার লক্ষ্মীনারায়ণপুরে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি স্ত্রী, চার মেয়ে ও এক ছেলেসহ আত্মীয়স্বজন এবং বহু শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

কবি এনাম আহসানের একমাত্র ছেলে সজিব হাসান জানান, তিনি দীর্ঘদিন অসুস্থ থাকার পর মঙ্গলবার রাত ১১টার দিকে মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে মারা যান।

বুধবার দুপুর ১২টায় জেলা জামে মসজিদের সামনে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় নোয়াখালী পৌরসভার চেয়ারম্যান শহিদ উল্যাহ খাঁন সোহেল, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার ফজলুল হক বাদল, সম্মিলিত সাংস্কৃতিক জোট নোয়াখালীর সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কৈশোর সহ মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সংস্কৃতিকর্মী সহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশগ্রহণ করেন।

এ সময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহেল রানার উপস্থিতিতে এই মুক্তিযোদ্ধার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়। এরপর বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বাদ জোহর তার গ্রামের বাড়ি কবিরহাট উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের জগদানন্দের মকবুল চৌধুরীর হাটে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এতে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, ডেপুটি কমান্ডার, ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং মরহুমের আত্মীয়স্বজন অংশগ্রহণ করেন।

এ সময় কবিরহাট উপজেলা নির্বাহী কর্মবর্তার উপস্থিতিতে মরহুমের প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করা হয়।

পরে পারিবারিক কবস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তার দাফন সম্পন্ন হয়।

মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার ফজলুল হক বাদল বলেন, কবি এনাম আহসান মুক্তিযুদ্ধকালে মুজিব বাহিনীর নোয়াখালী সদর পূর্বঞ্চলে টিম লিডারের দায়িত্ব পালন করেন। যুদ্ধের শুরুতেই তিনি ভারতের প্রশিক্ষণ নিতে যান। সেখান থেকে দেশে ফিরে কোম্পানীগঞ্জের তালমাহমুদের হাটসহ বিভিন্ন স্থানে সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেন। ৭ ডিসেম্বর নোয়াখালী জেলা শহর মাইজদী শত্রমুক্ত করার যুদ্ধে অংশগ্রহণ করেন তিনি।

কমান্ডার ফজলুল হক আরও বলেন, স্বাধীনতার পর তিনি সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিয়ে কবিতাচর্চা ও লেখালেখিসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। তার নেতৃত্বে নোয়াখালী খাল পুনঃখনন, পাট ও পরিবেশ আন্দোলনসহ জেলায় বিভিন্ন সামাজিক আন্দোলন গড়ে ওঠে।

মুক্তিযোদ্ধা ও কবি এনাম আহসানের মৃত্যুতে নোয়াখালী পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট, নোয়াখালী প্রেসক্লাব ও সম্মিলিত সাংস্কৃতিক জোট নোয়াখালীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।