কমিটি নিয়ে আপত্তি, মহেশখালী ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকের পদত্যাগ

সংগঠনের গঠনতন্ত্র অমান্য করে কমিটি ঘোষণার অভিযোগ তুলে কক্সবাজারের মহেশখালী উপজেলা ছাত্রলীগের নতুন কমিটির সাংগঠনিক সম্পাদক পদত্যাগ করেছেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 08:49 AM
Updated : 10 July 2018, 08:49 AM

সোমবার রাতে কক্সবাজার শহরের একটি হোটেলে সংবাদ সম্মেলন করেন নতুন কমিটির সাংগঠনিক সম্পাদক ইনজামামুল হক জুসিয়ান পদত্যাগের এই ঘোষণা দেন।

মহেশখালী উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে গত ৭ জুলাই সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে তিনজনের নাম ঘোষণা করে নতুন এই কমিটি করে দেয় জেলা ছাত্রলীগ।

এ কমিটিতে হালিমুর রশিদকে সভাপতি, পারভেজ আহম্মদ বাবুকে সাধারণ সম্পাদক এবং ইনজামামুল হক জুসিয়ানকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইনজামামুল বলেন, নতুন কমিটি ঘোষণার ক্ষেত্রে ছাত্রলীগের গঠনতন্ত্র লঙ্ঘন হয়েছে। ছাত্রলীগের যে কোনো স্তরের কমিটিতে অছাত্র, বয়স্ক, অনিয়মিত ছাত্র বা ব্যবসায়ীদের থাকার সুযোগ না থাকলেও নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সেই নিয়ম মানা হয়নি।

এছাড়া গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি/সাধারণ সম্পাদক/আহ্বায়ক/যুগ্ম-আহ্বায়ক পদে কেউ দুইবার দায়িত্বে থাকলে পরের বার তিনি আর প্রার্থী হতে পারেন না। নতুন কমিটি করার সময় এ নিয়মও মানা হয়নি বলে ইনজামামুলের অভিযোগ।      

তিনি বলেন, নতুন কমিটির সভাপতি হালিমুর পরপর দুইবার আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেন। ‘মেসার্স মারিয়া এন্টারপ্রাইজ’ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক তিনি।

“পাশাপাশি নেতৃত্ব নির্বাচনে গঠনতন্ত্রে ২৭ বছরের কম বয়সের নিয়মও লঙ্ঘন করা হয়েছে। এখন হালিমুরের বয়স ২৭ বছর ৮ মাস। আর সাধারণ সম্পাদক পারভেজ আহম্মদ বাবু এখন কোনো প্রতিষ্ঠানের ছাত্র নন। তার বয়স ২৮ বছরের বেশি।”

অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নতুন কমিটির সভাপতি হালিমুর রশিদ বলেন, “জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক কমিটির অনুমোদন দিয়েছেন। গঠনতন্ত্র মেনেই তারা এ ঘোষণা দিয়েছেন। পদ-পদবী লাভে কোনো কিছুর বিনিময়ে বা কাউকে প্রভাবিত করা হয়নি। ”

আর নতুন কমিটির সম্পাদক পারভেজ আহম্মদ বাবু বলেন, “হোয়ানক ইউনিয়নসহ মহেশখালীতে ছাত্রলীগকে সংগঠিত করতে দীর্ঘদিন ধরে কাজ করছি। জেলার কমিটির নেতারা বিষয়টি মাথায় নিয়ে আমাকে সাধারণ সম্পাদক মনোনীত করেছেন। কিন্তু যারা পদ পায়নি, তারা এ ধরনের অপপ্রচার চালাচ্ছে। ”

এ ব্যাপারে দৃইষ্ট আকর্ষণ করলে জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় বলেন, “মহেশখালী উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি গঠনের পর গত চার বছরে তেমন সাংগঠনিক তৎপরতা দেখা যায়নি। তাই সংগঠনকে গতিশীল করতে নতুন নেতৃত্ব মনোনীত করা হয়েছে “

ছাত্রলীগের গঠনতন্ত্র মেনেই নতুন কমিটি করা হয়েছে বলে দাবি করেন জয়।