কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে রেডক্রস প্রেসিডেন্ট

মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনই রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে পারে বলেছেন আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির (আইআরসি) প্রেসিডেন্ট পিটার মুরার।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2018, 02:58 PM
Updated : 1 July 2018, 02:58 PM

রোববার তিনি কক্সবাজারের টেকনাফ উপজেলার কেরুনতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে একথা বলেন।

মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করে মর্যাদা ও অধিকার দিয়ে ফিরিয়ে নিতে হবে বলেও তিনি মনে করেন।

সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা চার লাখের মতো রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। গতবছর ২৫ অগাস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে আরও প্রায় সাত লাখ রোহিঙ্গা।এখন ১১ লাখেরও বেশী রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

আইসআরসি প্রেসিডেন্ট বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার শিকার হয়ে রোহিঙ্গারা জীবন-জীবিকাসহ সবকিছু হারিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এ মুহূর্তে তাদের কিছুই নেই। রেডক্রস সোসাইটি যদিও রোহিঙ্গাদের অতি দরকারি কিছু সামগ্রী সরবরাহ করছে। শুধু এসব দিয়ে রোহিঙ্গাদের স্বাভাবিক জীবনযাপন নিশ্চিত করতে পারে না।

“নিরাপদ, স্বেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ অধিকার দিয়ে প্রত্যাবাসনই রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে পারে।”

পিটার মুরার আরও বলেন, “রোহিঙ্গা সমস্যার তড়িঘড়ি কোনো সমাধানের পথ না দেখে রেডক্রস মধ্য এবং দীর্ঘমেয়াদী পর্যায়ের সহায়তা নিয়ে কার্যক্রম চালাচ্ছে। এছাড়া রোহিঙ্গাদের মানবিক সাহায্যের জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের এখনও অনেক বড় ক্ষেত্র রয়েছে।”

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরুজুল হক টুটুল জানান, পিটার মুরার রোববার দুপুরে কক্সবাজার থেকে টেকনাফ পৌঁছেন। পরে কেরুনতলী, চাকমারকুল ও উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন ও তাদের খোঁজ-খবর নেন।

এ সময় তিনি রেডক্রিসেন্ট পরিচালিত চিকিৎসা কেন্দ্র, ত্রাণ বিতরণ কেন্দ্র ও শিশুবান্ধব কেন্দ্রসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

এরপর সেখান থেকে উখিয়ার বালুখালী ক্যাম্পের ত্রাণ বিতরণ কেন্দ্র ও রেডক্রিসেন্ট ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন তিনি।

আফরুজুল আরও জানান, আইসআরসি প্রেসিডেন্ট সকালে ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছেই প্রথমে জেলা প্রশাসন এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। গত শনিবার বিকালে তিনি ঢাকা আসেন।