ব্যাংকের চেক ‘চুরি’, টাকা তুলতে গিয়ে ধরা

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় ব্যাংক থেকে ‘চুরি করা’ চেকের টাকা তুলতে গিয়ে চার ব্যক্তি আটক হয়েছেন।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 04:33 PM
Updated : 20 June 2018, 04:34 PM

বুধবার উপজেলার জয়নগর শাখা রূপালী ব্যাংকে এ ঘটনা ঘটে।

আটকরা হলেন মাদারীপুরের শিবচর উপজেলার চরকামারকান্দি গ্রামের মৃত আব্দুস সালাম মোল্যার ছেলে ফারুক মোল্যা (৪৯), চর সরাইল গ্রামের মৃত আকবার আলী হাওলাদারের ছেলে মোতালেব হাওলাদার (৪৫), যাদুয়ারচর গ্রামের শামচুল হকের ছেলে সাইফুল ইসলাম (৩৮) ও মিছরাকান্দি গ্রামের মতলেব ব্যাপারীর ছেলে আবু বকর (২৯)।

রূপালী ব্যাংকের ওই শাখার ব্যবস্থাপক মফিজুর রহমান বলেন, গত ১২ জুন জয়নগর বাজারের ফার্ণিচার ব্যবসায়ী কেনারাম রায় টাকা উত্তোলনের জন্য ব্যাংকে আসেন। ব্যাংকের কাউন্টারের সামনে তিনি চেক বইয়ের একটি পাতা রেখে পাশে এক লোকের কাছে কলম আনতে যান।

“এ সময় পূর্ব থেকে ওঁৎ পেতে থাকা ওই প্রতারক চক্রের সদস্যরা কৌশলে ব্যবসায়ী কেনারাম রায়ের চেকের পাতাটি নিয়ে ব্যাংক থেকে পালিয়ে যায়।”

ব্যবস্থাপক মফিজুর বলেন, পরে কেনারাম রায় বিষয়টি ব্যাংক কর্তৃপক্ষকে জানালে তারা ব্যাংকের সিসি ক্যামেরার ফুটেজ দেখে চেক নিয়ে পালিয়ে যাওয়া প্রতারক চক্রের সদস্যদের শনাক্ত করেন। ঘটনার পর থেকে তারা নজরদারি করছিলেন।

তিনি বলেন, “বুধবার বেলা ১১টার দিকে ওই প্রতারক চক্রের সদস্যরা দুটি মোটরসাইকেল যোগে এসে ব্যাংকের সামনে নামে। পরে ব্যাংকের ভিতরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে তাদেরকে ব্যাংকের নিরাপত্তাকর্মীরা আমার কক্ষে ডেকে আনলে জিজ্ঞাসাবাদ করি। তখন ফুটেজের সঙ্গে তাদের চেহারার মিল থাকায় আমরা প্রতারক চক্রের বিষয়টি নিশ্চিত হই। পরে থানা পুলিশকে খবর দিলে তারা এসে থানায় নিয়ে যায়।”

কাশিয়ানী থানার ওসি আজিজুর রহমান বলেন, আটকদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুইটি মোটরসাইকল, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংকের চেকসহ বিভিন্ন ব্যাংকের নামে তৈরি সিল উদ্ধার করা হয়েছে।

“আটকরা একটি বড় সংঘবদ্ধ ব্যাংক প্রতারক চক্র। তারা দীর্ঘ ২০ বছর ধরে এ ধরনের কর্মকাণ্ডে জড়িত বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে মামলা হচ্ছে।”