ঈদ ছুটি শেষে বেনাপোল বন্দরে কাজ শুরু

ঈদুল ফিতরের ছুটি শেষে দিন বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। তবে প্রচণ্ড গরমের কারণে হ্যান্ডেলিং শ্রমিকরা কাজ করতে পারছেন না।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2018, 08:28 AM
Updated : 19 June 2018, 08:29 AM

মঙ্গলবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি রপ্তানি পুরোদমে শুরু হয়েছে বলে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন অর রশিদ জানান।

সোমবার খোলা থাকলেও ঈদের পর প্রথম কর্মদিবস হওয়ায় কর্মকর্তা-কর্মচারীরা শুভেচ্ছা বিনিমিয়ে সময় কাটানোয় শুল্ক বিভাগসহ সকল কাজকর্ম চলছে ধীর গতিতে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, দেশের ৭৫ ভাগ শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

তিনি বলেন, “আমদানিকারকরা গ্রামে ঈদ করতে যাওয়ায় এখনো ঢাকায় তাদের অফিস খোলেনি। তাই বন্দর থেকে পণ্য খালাসও তেমন নেওয়া হচ্ছে না। পুরোপুরি কাজ শুরু হতে আরও চার-পাঁচদিন লাগবে।“

ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ঈদুল ফিতরের সরকারি ছুটিতে ভারত ও বাংলাদেশের মধ্যে তিনদিন আমদানি-রফতানি বন্ধ থাকায় তীব্র ট্রাকজটের সৃষ্টি হয়েছে পেট্রাপোল বন্দর এলাকায় ।

বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক ভারতীয় বন্দর এলাকা ও বনগাঁ পার্কিংয়ে দাঁড়িয়ে আছে বলে তিনি জানান।

এদিকে প্রচণ্ড গরমের কারণে হ্যান্ডেলিং শ্রমিকরা কাজ করতে পারছেন না বলে বেনাপোল বন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন সভাপতি কলিম উল্লা কলি জানান।

বেনাপোল বন্দর হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন সভাপতি রাজু উদ্দিন বলেন, “এক সপ্তাহ ধরে বৃষ্টির দেখা নেই তাই তাপদহে শ্রমিকরা কাজ এগিয়ে নিতে পারছে না।”

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বলেন,বন্দরে পণ্যজট কমাতে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে । তবে প্রচন্ড গরমে বন্দর অভ্যন্তরে কিম্বা ওপেন ইয়ার্ডে হ্যান্ডেলিং শ্রমিকরা কাজ করতে হিমশিম খাচ্ছেন।