ঈদযাত্রা: যাত্রীদের সতর্ক থাকার পরামর্শ আইজিপির

ঈদে ঘরমুখো মানুষদেরকে রাস্তা ও যানবাহনে প্রতারক থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক মো. জাবেদ পাটোয়ারী।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2018, 12:08 PM
Updated : 13 June 2018, 12:08 PM

বুধবার গাজীপুরের চান্দনা-চৌরাস্তায় ঈদ উপলক্ষে স্থাপিত পুলিশের কন্ট্রোল রুম উদ্বোধন করতে এসে আইজিপি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

যানবাহনে যাত্রীদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, নিজের নিরাপত্তাটা আগে আপনাকে নিজেকেই দেখতে হবে। তারপর তো আরেকজনের সাহায্য আপনি নিবেন।

নিরাপত্তার সাধারণ টিপসগুলো মেনে চললে ঈদে অনেক নিরাপদে গন্তব্যে পৌঁছানো যাবে বলে তিনি জানান।

অজ্ঞান পার্টি ও মলম পার্টির বিরুদ্ধে পুলিশের যথেষ্ট তৎপরতা রয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, ইতোমধ্যে তাদের বেশকিছু গ্যাংগ ধরা পড়েছে।

“আমরা জনগণকেও রাস্তাঘাটে অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু গ্রহণ না করতে এবং কোনো কিছু না খেতে বলি।”

তিনি বলেন, প্রায়শঃই দেখা যায় যারা অজ্ঞান পার্টি, মলম পার্টির হাতে পড়ছে তারা কিন্তু না জেনে হয়ত যাত্রীবেশে তার পাশে বসে আছেন এমন কারও সঙ্গে আলাপ করছেন, আলাপ জুড়ে দিয়েছেন। এক পর্যায়ে হয়ত পকেট থেকে যাত্রীকে চকলেট দিচ্ছেন অথবা রাস্তা থেকে কিনে ডাব তাকে খাওয়ালেন, খাওয়ার কিছুক্ষণ পর যাত্রীর কী হয়েছে তিনি আর বলতে পারেন না।

ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে এবং তাদের সার্বিক নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে বলেও আইজিপি জানান। 

ঈদযাত্রা নিরাপদ ও নির্ঝঞ্ঝাট করতে সমন্বিতভাবে জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, রিজার্ভ পুলিশ সবাই মিলে ব্যবস্থা নিচ্ছে জানিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, “বিভিন্ন জায়গায় কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে যাতে অপর সংস্থার সঙ্গে আমরা সমন্বয় করতে পারি। এর বাইরে আমাদের ওয়াচ টাওয়ার আছে, চেকপোস্ট আছে। সবকিছু মিলিয়ে আমাদের যে ব্যবস্থা তাতে মানুষ নির্বিঘ্নে তাদের গ্রামে ফিরতে পারবে।”

এ সময় তার সঙ্গে হাইওয়ে পুলিশের ডিআইজি মো. আতিকুল ইসলাম, ডিআইজি (ঢাকা বিভাগ) আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন, হাইওয়ে পুলিশের এসপি মো. সফিকুল ইসলাম, গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ, জেলা গোয়েন্দা পুলিশের ওসি মো. আমির হোসেন, জয়দেবপুর থানার ওসি মো. আমিনুল ইসলাম, জেলা পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখার পরিদর্শদক মো. মোমিনুল ইসলাম  প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে আজিপি ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানবাহন চলাচল ও যাত্রী পরিবহনসহ সার্বিক বিষয় পরিদর্শনশেষে কালিয়াকৈরের চন্দ্রায় হাইওয়ে পুলিশের কন্ট্রোল রুম উদ্বোধনের উদ্দেশে রওনা দেন।