ব্যবসায়ীর বাড়ি থেকে ভিজিএফের ১৭৬ বস্তা চাল জব্দ

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় এক ব্যবসায়ীর বাড়ি থেকে ভিজিএফের ১৭৬ বস্তা চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2018, 11:45 AM
Updated : 13 June 2018, 11:46 AM

বুধবার ভোরের দিকে উপজেলার ধাপেরহাট ইউনিয়ন পরিষদের পেছনে আজাদুল ইসলাম নামে এক ব্যবসায়ীর বাড়ি থেকে চাল উদ্ধার করা হয় বলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সঞ্জয় কুমার মহন্ত জানান।

ঈদ উপলক্ষে ওই ইউনিয়নে হত দরিদ্রদের মাঝে বিতরণের জন্য এ চাল বরাদ্দ করা হয়েছিল।

সঞ্জয় কুমার মহন্ত বলেন, আজাদুল ইসলামের বাড়ি থেকে ভিজিএফের ৫০ কেজি ওজনের ১৭৬ বস্তা চাল জব্দ করা হয়েছে। অভিযানের সময় আজাদুল পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুজ্জামান মনির জানান, ঈদ উপলক্ষে ধাপেরহাট ইউনিয়নের তিন হাজার ৭৮৫ সুবিধাভোগীর জন্য মাথাপিছু ১০ কেজি করে মোট ৩৭ দশমিক ৮৫০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। মঙ্গলবার ইউনিয়ন পরিষদ চত্বরে সুবিধাভোগীদের মাঝে এই চাল বিতরণ করা হয়।

“কিন্তু জনপ্রতিনিধি ও এক শ্রেণির দালাল চাল বিতরণ না করে তিন-চতুর্থাংশ চাল কালোবাজারে বিক্রি করেছে বলে অভিযোগ উঠে। এমন অভিযোগে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে চাল উদ্ধার করেছে।”

এ ঘটনায় ইউপি চেয়ারম্যান ও ব্যবসায়ী আজাদুল ইসলামের বিরুদ্ধে থানায় মামলা করা হবে বলে জানান তিনি।

ধাপেরহাট ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য লাইলি বেগম বলেন, “দুই-তিনটি ওয়ার্ডের কিছু সুবিধাভোগী চাল পেলেও তাদের ওজনে কম দেওয়া হয়। এছাড়া বাকি ওয়ার্ডের সুবিধাভোগীদের নামে স্লিপ তৈরি করে সেই স্লিপ ব্যবসায়ীর কাছে বিক্রি করেন চেয়ারম্যানসহ কয়েকজন মেম্বার।”

তবে চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম অভিযোগ অস্বীকার করে বলেন, সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ করা হয়েছে। চাল উত্তোলনের পর ব্যবসায়ীর কাছে বিক্রি করে দিয়েছে সুবিধাভোগীরা। সেই চাল প্রশাসন উদ্ধার করেছে।