ফেনীতে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে ১৩ গ্রামে প্লাবন

অতিবৃষ্টিতে পানি বেড়ে ফেনীর মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে অন্তত ১৩টি গ্রাম প্লাবিত হয়েছে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2018, 09:07 AM
Updated : 13 June 2018, 11:14 AM

মঙ্গলবার মধ্যরাতে বেড়িবাঁধ ভেঙে গেলে ফুলগাজী ইউনিয়নের ছয়টি ও পরশুরাম উপজেলার সাতটি গ্রামে এই প্লাবন দেখা দেয় বলে স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন।

পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান উদ্দিন মুরাদ বলেন, চিথলিয়া ইউনিয়নের দুর্গাপুর এলাকায় দুটি স্থানে বেড়িবাঁধ ভেঙে দুর্গাপুর, রতনপুর, শালধর, রামপুর, মনিপুর, নিলক্ষী, কাউতলী গ্রামে পানি ঢোকে।

আর ফুলগাজী ইউনিয়নের উত্তর দৌলতপুর ও বরইয়া এলাকায় বাঁধের ছয়টি অংশ ভেঙে গেছে বলে জানিয়েছেন দৌলতপুর গ্রামের ইউনিয়ন পরিষদ সদস্য মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, তাদের ইউনিয়নে বেড়িবাঁধ ভেঙে উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, উত্তর বরইয়া, দক্ষিণ বরইয়া, ঘনিয়া মোড়া, বণিকপাড়া গ্রাম প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।

দুর্গাপুর গ্রামের রহিমা বেগম তারাবির নামাজ পড়ার সময় তাদের ঘরে পানি ঢোকে বলে তিনি জানান।

তিনি বলেন, “পানি আমাদের ঘরবাড়ি ভাসিয়ে নিয়ে গেছে। এখন খোলা আকাশের নিচে রয়েছি।”

ওই গ্রামের রহিম উল্লাহর অভিযোগ, “পানি উন্নয়ন বোর্ড জোরালো কোনো পদক্ষেপ নেয় না। দায়সারাভাবে জোড়াতালি দিয়ে সংস্কার করায় বেড়িবাঁধ ভেঙে যায়।”

ক্ষতিগ্রস্তদের আশ্রয়কেন্দ্রে পাঠানোর পাশাপাশি ত্রাণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন পরশুরামের ইউএনও আহসান উদ্দিন মুরাদ ও ফুলগাজীর ইউএনও কিসিঞ্জার চাকমা।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কহিনুর আলম বলেন, মুহুরী নদীর পানি বুধবার সকালে বিপৎসীমার ৩০০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।