রোহিঙ্গা: ক্ষতিগ্রস্ত স্থানীয়দের প্রধানমন্ত্রীর ঈদ উপহার

মানবিক কারণে রোহিঙ্গাদের এদেশে আশ্রয় দেওয়া হলেও তাদেরকে অবশ্যই স্বদেশে ফেরত যেতে হবে বলে মন্তব্য করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 05:57 PM
Updated : 12 June 2018, 05:57 PM

মঙ্গলবার কক্সবাজারে তিনি বলেন, “রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী নিরাপত্তা, অর্থনৈতিক ও সামাজিকসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।”

মায়া বলেন, “বল প্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের অবশ্যই স্বদেশে ফিরে যেতে হবে। তাদের স্থায়ীভাবে এদেশে থাকার কোনো সুযোগ নেই।”

তাই রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত কক্সবাজারের স্থানীয়দের সুখ-দুঃখের কথা প্রধানমন্ত্রী সবসময় মনে রাখেন বলে উল্লেখ করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী।

মায়া বলেন, সামনে পবিত্র ঈদ। এ ঈদে সবাই যেন খুশি মন নিয়ে ঈদ করতে পারেন, এ জন্য প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত স্থানীয়দের কাছে ঈদের উপহার পাঠিয়েছেন। এটি ভালোবাসার ঈদ শুভেচ্ছা উপহার।

দুপুরে কক্সবাজারের উখিয়ার বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজে ‘রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার’কারণে উখিয়া ও টেকনাফসহ কক্সবাজারের ক্ষতিগ্রস্ত স্থানীয়দের প্রধানমন্ত্রীর বিশেষ ‘ঈদ উপহার’বিতরণ করেন মন্ত্রী মায়া।

মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের স্থান দেওয়ার জন্য বিশেষ করে উখিয়া ও টেকনাফের মানুষ ত্যাগ স্বীকার করেছেন তা অতুলনীয়। এ বিষয়টি স্মরণ রেখে, শ্রদ্ধা প্রদর্শন করেই কিন্তু প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত স্থানীয় দুঃস্থ মানুষদের জন্য এ ব্যবস্থা নিয়েছেন। যেন তারা কষ্টে না থাকে এবং সবার সঙ্গে আনন্দে ঈদ উদযাপন করতে পারেন, সেই জন্য এ ঈদ শুভেচ্ছা, বলেন মন্ত্রী।

ঈদ উপহার বিতরণ উপলক্ষে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, পুলিশ সুপার মো. ইকবাল হোসেন, উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হামিদুল হক চৌধুরী ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া উখিয়ার ক্ষতিগ্রস্ত স্থানীয় তিন হাজার মানুষের মাঝে প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’তুলে দেন।

এরপর মন্ত্রী টেকনাফের উদ্দেশে রওনা দেন। সেখানে পৌঁছে তিনি ক্ষতিগ্রস্ত স্থানীয় ছয় হাজার মানুষের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার তুলে দেন।

জেলা প্রশাসন জানায়, ঈদ উপলক্ষে কক্সবাজারের আট উপজেলার ক্ষতিগ্রস্ত সাড়ে ৩৩ হাজার পরিবারের মাঝে প্রধানমন্ত্রী উপহার বিতরণ করা হবে, যারা আর্থিকভাবে খুবই অস্বচ্ছল এবং কষ্টে থাকেন।

এর মধ্যে উখিয়ায় সাড়ে ১২ হাজার, টেকনাফে ৬ হাজার, রামুতে ২ হাজার ৬৩০টি, কক্সবাজার সদরে ২ হাজার ১৭০টি, মহেশখালীতে ২ হাজার ৮৩০টি, কুতুবদিয়ায় ১ হাজার ৭৯০টি, পেকুয়ায় ১ হাজার ৮৩৪টি এবং চকরিয়ায় ৩ হাজার ৫৮০টি পরিবারের মধ্যে বিতরণ হবে এ ঈদ উপহার।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ক্ষতিগ্রস্ত কক্সবাজারের স্থানীয় মানুষের জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার মঙ্গলবার সব উপজেলায় একযোগে বিতরণ শুরু হয়েছে। বুধবারের মধ্যেই তালিকা অনুযায়ী সবার মাঝে এ ঈদ উপহার পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে।