সিটি নির্বাচন সুষ্ঠু না হলে মাশুল দেবে জাতি: সুজন

রাজশাহী ও অপর সিটি করপোরেশনগুলোর নির্বাচন সুষ্ঠু না হলে পুরো জাতিকে তার মাশুল দিতে হবে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2018, 03:38 PM
Updated : 8 June 2018, 03:38 PM

শুক্রবার বিকালে রাজশাহী নগরীর একটি রেস্তোরাঁয় তিনি বলেন, “খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন বিশ্বাসযোগ্যতা হারিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছিল নির্বাচন কমিশনের ভূমিকার কারণে। এর দায় কমিশনের।

“খুলনার ধারাবাহিকতায় রাজশাহীসহ বাকি সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য না হলে তার মাশুল দিতে হবে পুরো জাতিকে। এর দায় চাপবে নির্বাচন কমিশনের উপরেও।”

সিটি নির্বাচনে আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে নির্বাচন কমিশনের আত্মবিশ্বাস না থাকলে সেনা মোতায়েন করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

বদিউল আলম বলেন, নিজেদের ভোটাধিকার রক্ষায় নির্বাচনে ভোটারদেরকেই অতন্দ্র প্রহরী হয়ে কাজ করতে হবে। এবারের জাতীয় নির্বাচনসহ স্থানীয় সরকার নির্বাচনগুলো যদি প্রশ্ববিদ্ধ হয়, তবে উগ্রবাদীরা মাথা চাড়া দিয়ে উঠবে।

“তাদের নিঃশ্বাসের বাতাস আমাদের ঘাড় পর্যন্ত এসে পড়বে। আর এ ক্ষেত্রে নির্বাচন কমিশনের গুরু দায়িত্ব রয়েছে। তাদের পাশাপাশি সরকারেরও সদিচ্ছা থাকতে হবে।”

আসন্ন সিটি নির্বাচনকে কেন্দ্র করে রাজশাহীতে সুজনের কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের আগেই রাজশাহী নগরের প্রতিটি ওয়ার্ড কাউন্সিলর ও মেয়র প্রার্থীর নিজ নির্বাচনী ইশতেহারসহ তাদের আয়-ব্যায়ের হিসাব পৃথকভাবে জনগণের কাছে তুলে ধরবে।

নগরীর একটি রেস্তোরাঁয় সুজন ও পিস প্রেসার গ্রুপ-এর আয়েজনে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন নিয়ে পরিকল্পনা সভার আয়োজন করা হয়। পরিকল্পনা সভায় ৩০ জুলাই নির্বাচনের আগ পর্যন্ত সুজন তাদের কর্মকাণ্ডের একটি দিক নির্দেশনা তুলে ধরে।

সুজনের রাজশাহী নগরের সভাপতি পিয়াস বক্সের সভাপতিত্বে পরিকল্পনা সভায় উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রের সমন্বয়কারী দিলিপ কুমার সরকার, রাজশাহী জেলার সভপতি আহমেদ সুজাউদ্দিন, রাজশাহী নগররের সমন্বয়ক সুব্রত পাল, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান প্রমুখ।