সিটি নির্বাচনে সেনা দেওয়া হবে না: সিইসি

সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2018, 11:01 AM
Updated : 6 June 2018, 11:01 AM

বুধবার বরিশাল সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী দায়িত্ব পালন করবে। তবে সিটি করপোরেশন নির্বাচনে সেনা মোতায়েন করা হবে না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটির ভোটের পরিকল্পনায় খুলনায় নির্বাচন হয়েছে গত ১৫ মে। আর গাজীপুরের ভোট হবে ২৬ জুন। আর ৩০ জুলাই ভোটের দিন রেখে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

চলতি বছরের ডিসেম্বর অথবা আগামী জানুয়ারির মাঝামাঝি সময়ে সংসদ নির্বাচন হতে পারে বলে এরআগে ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

বরিশাল ও ফরিদপুর অঞ্চলের নির্বাচন কর্মকর্তাদের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ওপর দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে নূরুল হুদা বলেন, খুলনা সিটি করপোরেশন নির্বাচনে সে সব ভুল ত্রুটি হয়েছে, তা শুধরে আসন্ন নির্বাচনগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে।

বিএনপি নির্বাচনে অংশ নিবে এমন প্রত্যাশার কথা জানিয়ে সিইসি বলেন, কমিশন চায় সকল দলের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক নির্বাচন। তবে নির্বাচনে দলগুলোর অংশগ্রহণ নিশ্চিত করতে কমিশনের আলাদাভাবে উদ্যোগ গ্রহণের সুযোগ নেই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক, বরিশালের বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।