লংগদুতে ক্ষতিগ্রস্ত পাহাড়িদের ঘর নির্মাণ শুরু

রাঙামাটির লংগদুতে যুবলীগ নেতাকে হত্যার জেরে পাহাড়িদের পুড়িয়ে দেওয়া বাড়িঘর নির্মাণ কাজ শুরু হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2018, 01:44 PM
Updated : 30 May 2018, 01:47 PM

বুধবার পাহাড়িদের ঘর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

এ উপলক্ষে স্থানীয় তিনটিলা বৌদ্ধ বিহার এলাকায় এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

লংগদু সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা আদুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সাবেক মন্ত্রী দীপংকর তালুকদার, বিশেষ অতিথি ছিলেন জেলা হেডম্যান সমিতির সাধারণ সম্পাদক কেরল চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য মো. জানে আলম, লংগদু উপজেলা চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেনসহ ক্ষক্ষিগ্রস্ত পরিবার ও স্থানীয়রা।

ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে বিত্র বিকাশ চাকমা বলেন, যতদ্রুত সম্ভব ঘরবাড়ি নির্মাণ কাজ যেন শেষ করার দাবি জানান। সেইসঙ্গে ভিজিএফ কার্ডের মাধ্যমে চাল দেওয়ার সময় শেষ হয়ে এলেও বাড়তি সময় এটি চালু রাখার দাবি জানান।

ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা ক্ষতিপূরণ পায় নাই বলে জানান তিনি।

দীপংকর তালুকদার বলেন, ঘর নির্মাণ হলেই সমস্যা সমাধান হবে না। সমস্যা সমাধানের জন্য এই রকম ঘটনা যাতে আর না হয় সেদিকে সকলের সজাগ দৃষ্টি রাখতে হবে।

ক্ষতিগ্রস্ত পরিবারের দাবির বিষয়ে তিনি বলেন, ভিজিএফ কার্ডের মেয়াদ আরও এক বছর বৃদ্ধির জন্য এবং ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের ক্ষতিপূরণের জন্য উচ্চ পর্যায়ে আলোচনা করা হবে।

২০১৭ সালের ১ জুন খাগড়াছড়ি থেকে লংগদু সদর ইউনিয়নের যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নের লাশ পাওয়া যায়। পর দিন মিছিল করে তার লাশ নিয়ে বাইট্টাপাড়া থেকে লংগদু উপজেলা পরিষদ মাঠে যাওয়ার সময় তিনটিলা পাড়ায় পাহাড়িদের বসতঘরে আগুন দেওয়া হয়।

এতে তিনটি গ্রামের ২১৩টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়। এ ক্ষতিগ্রস্তদের মধ্যে ১৭৬টি বসতঘর নির্মাণ করার জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প-২ এর আওয়ায় ৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।