উজানের ঢলে প্লাবিত আখাউড়ার গ্রাম

সীমান্তের ওপারে অতিবৃষ্টিতে পাহাড়ি ঢলে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 03:34 PM
Updated : 22 May 2018, 03:34 PM

পানিতে তলিয়ে গেছে ফসলি জমি, পুকুর ও রাস্তাঘাট। হঠাৎ পানি বেড়ে যাওয়ায় অন্তত ২৫টি গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন জানায়, আখাউড়া স্থলবন্দরের পাশ দিয়ে বয়ে চলা কালন্দি খাল দিয়ে সীমান্তের ওপারে ঢলের পানি বাংলাদেশে প্রবেশ করছে।

এতে আখাউড়ার দক্ষিণ ইউনিয়নের আখাউড়া-আগরতলা সড়কের দুপাশের কালিকাপুর, বীরচন্দ্রপুর ও আব্দুল্লাহপুর গ্রামের জমি ও রাস্তাঘাট তলিয়ে গেছে।

অন্যদিকে হাওড়া নদীর বাঁধ ভেঙে কর্নেল বাজার এলাকা দিয়ে ত্রিপুরার পাহাড়ি ঢলের পানি নেমে উপজেলার মনিয়ন্দ, মোগড়া ও ধরখার ইউনিয়নের ভাটামাথা, চন্দ্রপুর, ধরখারসহ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

এতে পাকা ধানের জমি পানিতে তলিয়ে যায়। ভেসে গেছে পুকুরের মাছ; তলিয়ে গেছে গ্রামের আঞ্চলিক রাস্তাঘাট।

মোগড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মনির হোসেন বলেন, তার ইউনিয়নের সড়কগুলো পানিতে তলিয়ে গেছে। পুকুরের মাছ ভেসে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. জুয়েল রানা বলেন, প্রবল বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সীমান্তবর্তী আখাউড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকের ধানের জমি তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামছুজ্জামান জানান, “আমরা প্লাবিত বন্যাদূর্গত এলাকা পরিদর্শন করেছি ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ত্রাণ কার্যক্রমের আওতায় আনা হচ্ছে।”