রমজানে বেনাপোল বন্দর ২৪ ঘণ্টা খোলা

আমদানি পণ্যের বাজার সহনশীল রাখতে রোজার মাসে বেনাপোল স্থলবন্দর ২৪ ঘণ্টা খোলা রাখা হবে বলে জানিয়েছে শুল্কভবন কর্তৃপক্ষ।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 09:13 AM
Updated : 22 May 2018, 09:13 AM

বেনাপোল শুল্কভবনের কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী জানান, বন্দর খোলা রাখার নির্দেশনা কার্যকর করার জন্য সোমবার চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শুধু ইফতার ও সেহেরির সময় মুসলিম কর্মকর্তা-কর্মচারীরা কর্মবিরতিতে থাকবেন। এ সময় অমুসলিম কর্মকর্তা-কর্মচারীরা বন্দর সচল রাখার কাজ চালিয়ে যাবেন।

কমিশনার বেলাল বলেন, “বন্দর থেকে পচনশীল পণ্য দ্রুত খালাস করতে নির্দেশ দেওয়া হয়েছে। রমজানে আমদানি করা কাঁচামালের বাজার নিয়ন্ত্রণে রাখতে রাত-দিন ২৪ ঘণ্টা বন্দর খোলা রেখে দ্রুত পণ্য খালাসের নির্দেশনা দেওয়া হয়েছে।”

রোজার মাসে পেঁয়াজের আমদানি বাড়ছে জানিয়ে বন্দর পরিদর্শক মনির হোসেন বলেন, গত ৪৩ দিনে বন্দর দিয়ে ৩৯ হাজার মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ এসেছে।

“বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখায় ব্যবসায়ীরা উপকৃত হচ্ছেন। কাঁচামাল খালাসের কাজকর্ম রাতে-দিনে সমান গতিতে চলছে। বন্দর ও কাস্টম কর্তৃপক্ষ আমদানি পণ্য দ্রুত খালাসের জন্য আন্তরিকতার সঙ্গে কাজ করছে।”

গত সাত দিনে ৩০৬টি ট্রাকে ভারত থেকে ১০ হাজার ৭৫ মেট্রিকটন পেঁয়াজ এসেছে জানিয়ে তিন বলেন, এগুলো ভারতের নাসিকা, হাসখালি, বেলেডাঙ্গা ও খড়কপুর জাতের পেঁয়াজ। বাংলাদেশে নাসিকের পেঁয়াজের চাহিদা সবচাইতে বেশি।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, আমদানি পণ্য দ্রুত বাজারজাত করতে গত বছর থেকে বেনাপোল বন্দর দিয়ে সপ্তাহে সাত দিনে ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি বাণিজ্য সচল করার নির্দেশনা দেয় জাতীয় রাজস্ব বোর্ড। কিছুদিন চলার পর বিভিন্ন দপ্তরের অসহযোগিতায় তা চালু রাখতে পারেনি কাস্টম কর্তৃপক্ষ।