জুম্মদের আত্মনিয়ন্ত্রণ অধিকার দাবি পিসিপি সম্মেলনে

পাহাড়ে হানাহানি ও রক্তপাত বন্ধ করতে পার্বত্য চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানানো হয়েছে পাহাড়ি ছাত্র পরিষদের সম্মেলন থেকে।

ফজলে এলাহী রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 05:07 PM
Updated : 20 May 2018, 05:08 PM

‘জুম্ম স্বার্থ পরিপন্থী প্রতিক্রিয়াশীল ও চুক্তিবিরোধী সকল কার্যক্রম প্রতিহত করুন’ শ্লোগানে রোববার রাঙামাটি শহরের ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট মিলনায়তনে সংগঠনটির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২০তম কাউন্সিল শুরু হয়।

সোমবার এ সম্মেলন শেষ হবে।

অসুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ঊষাতন তালুকদার বলেন, “আজ স্বাধীন দেশে আমরা আতঙ্কে বসবাস করছি। প্রতিনিয়ত জুম্মদের মনে আতঙ্ক কাজ করছে। পাহাড়ের আদিবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর সদিচ্ছা, সহানুভুতি আছে। তিনি পার্বত্য চুক্তি বাস্তবায়নের জন্য যথাযথ চেষ্টা করছেন।”

কিন্তু আসলে শস্যের ভিতরে ভূত, সরকারের ভিতরে সরকার। এজন্যই এত সমস্যা। হানাহানিতে সময় নষ্ট করলে চুক্তি বাস্তবায়ন হবে না। তা না হলে পাহাড়ের মানুষ মানুষের মতো বেঁচে থাকার বাস্তবতা থাকবে না, বলেন ঊষাতন।

“আমরা দেখছি রাস্তা ব্লক করে নাগরিক সমাজের সমাবেশ করা হয়। পার্বত্যাঞ্চলে আজ দেশি-বিদেশি ষড়যন্ত্র। বেশ কিছুদিন ধরে এখানে শান্ত ছিল, আবার হঠাৎ করে এখানকার রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। পাহাড়ে আজ এক প্রকার খেলা হচ্ছে, আর সেই খেলাতে আমরা মরে যাচ্ছি। এই হলো পাহাড়ের বাস্তবতা।

“গত ৩ মে নানিয়ারচরের ঘটনা ঘটেছে, এর পক্ষে আমরা নই এবং পরদিনই আঠারো মাইল এলাকার যে ঘটনা আমি তারও নিন্দা জানাচ্ছি। আমরা বরাবরই বলে আসছি সন্ত্রাস আমরা চাই না, অস্ত্রবাজি আমরা চাই না।”

দেশ গণতান্ত্রিক, সরকার গণতান্ত্রিক; তাই এই পার্বত্যাঞ্চলও গণতান্ত্রিকভাবে পরিচালিত হতে হবে, বলেন তিনি।

এ সময় ঊষাতন তালুকদার রাঙামাটির সাবেক সংসদ সদস্য ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার এবং পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর সমালোচনাও করেন।

এর আগে সকাল ১০টায় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন অতিথিরা।

পাহাড়ি ছাত্র পরিষদ সভাপতি জুয়েল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহি, সাংবাদিক নজরুল কবীর, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাবেক সভাপতি ও সম্মিলিত সামাজিক আন্দোলনের সাংগঠনিক সম্পাদক বাপ্পাদিত্য বসু, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সাবেক সভাপতি ফারুক আহমেদ রুবেল, জনসংহতি সমিতির রাঙামাটি রজেলা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক সুনির্মল দেওয়ান, পার্বত্য চট্ট্রগ্রাম যুব সমিতির রাঙামাটির সাধারণ সম্পাদক অরুন ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি মনিরা ত্রিপুরা প্রমুখ।

স্বাগক বক্তব্য রাখেন পিসিপির সহ-সাধারণ সম্পাদক রামভাই পাংখোয়া।