রূপগঞ্জে বেতন-ভাতার দাবিতে গার্মেন্টস শ্রমিক বিক্ষোভ

নারায়ণগঞ্জে একটি পোশাক কারখানার কর্মীদের বকেয়া বেতন না দিয়ে মালামাল সরানোর অভিযোগ তুলে মালিকপক্ষকে আটকে বিক্ষোভ করেছে শ্রমিকরা।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2018, 04:08 PM
Updated : 18 May 2018, 04:08 PM

শুক্রবার রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার কাঞ্চন বাজারে ‘ফ্যাক্সিমার্ট বিডি’ নামের গার্মেন্টস কারখানায় এ ঘটনা ঘটে।

পরে পুলিশের সহায়তায় কারখানার মালিকপক্ষ মিল থেকে বের হয়ে চলে যায়।   

কারখানার শ্রমিকরা জানান, ফ্যাক্সিমার্ট বিডি কারখানায় প্রায় দুইশ শ্রমিক রয়েছে। চলতি বছরের ফ্রেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মালিকপক্ষ তাদের বেতন পরিশোধ করেনি। শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে কয়েকদফা  কারখানার ভেতরে বিক্ষোভ করে। কিন্তু মালিক কর্তৃপক্ষ বেতন দেই দিচ্ছি বলে কয়েকটি তারিখ নির্ধারণ করে বেতন পরিশোধে নানা টালবাহানা শুরু করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এ শ্রমিকরা বলেন, এপ্রিলের শেষের দিকে শ্রমিকদের কোনো নোটিশ না দিয়ে রাতের আঁধারে কারাখানার গেইটে তালা ঝুলিয়ে দিয়ে গার্মেন্টস বন্ধ করে দেয়। সর্বশেষ স্থানীয় প্রশাসন মালিক পক্ষের সঙ্গে কথা বলে চলতি মাসের ১৫ তারিখে শ্রমিকদের বকেয়া সকল পাওনা পরিশোধ করা হবে বলে শ্রমিকদের জানায়। কিন্তু ১৫ মে শ্রমিকদের বকেয়া পরিশোধ করেনি।

তারা আরও জানান, শুক্রবার জুমার নামাজের সময় হঠাৎ মলিকপক্ষের লোকজন পিকআপভ্যানে গার্মেন্টের মেশিনপত্র ও তৈরি মালামাল নিয়ে যাওয়ার জন্য গার্মেন্টসের ভেতরে প্রবেশ করে। খবর পেয়ে গার্মেন্টস শ্রমিকরা মালিকপক্ষের লোকজদের অবরুদ্ধ করে রাখে। তারা গার্মেন্টের সামনে বকেয়া বেতন ও গার্মেন্ট চালুর দাবিতে বিক্ষোভ করে।

রূপগঞ্জ থানার ওসি মনিরুজ্জামান মনির বলেন, পরে নারায়ণগঞ্জ শিল্প পুলিশ ও রূপগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে।

এ ব্যাপারে ফ্যাক্সিমার্ট গার্মেন্টের মালিক কবিরুল হাসান মিরাজ সাংবাদিকদের বলেন, “একটু সমস্যা থাকার কারণে শ্রমিকদের বেতন দিতে দেরি হচ্ছে এবং গার্মেন্টস সাময়িকভাবে বন্ধ  রেখেছি। আশা করি এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে কারখানা পুনরায় চালু করতে পারব।”

তিনি বলেন, “আরএসএইচ ইন্টারন্যাশনাল লিমিটেডের  কিছু কাপড় আমার গার্মেন্টে মজুত ছিল। তারা হয়ত সেই কাপড়গুলো নিতে এসেছিল।”