রাঙামাটিতে সন্ত্রাস বিরোধী সমাবেশ, অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি

পার্বত্য চট্টগ্রামে সাম্প্রতিক সময়ে সংঘটিত সহিংসতার প্রেক্ষিতে অবৈধ অস্ত্র উদ্ধার করে সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে পাহাড়ের বাসিন্দারা।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2018, 03:31 PM
Updated : 13 May 2018, 03:31 PM

রোববার রাঙামাটিতে সচেতন নাগরিক সমাজের ব্যানারে ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’ স্লোগানে সমাবেশ আয়োজন করে।

পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়ে সাবেক প্রতিমন্ত্রী ও সচেতন নাগরিক সমাজের সভাপতি দীপংকর তালুকদার বলেন, “আমাদের এই সমাবেশ অবৈধ অস্ত্রের বিরুদ্ধে। ব্যক্তি কিংবা কোনো রাজনৈতিক দলের বিরুদ্ধে নয়।

“সাম্প্রতিক সময়ে একজন উপজেলা চেয়ারম্যান মারা যাওয়ার পরও অন্য উপজেলা চেযারম্যানরা আতঙ্কে চুপচাপ। আমাদের কথা হলো শক্তিমান চাকমা কিংবা পরদিন যারা মারা গেছে তারা আমাদের কেউই নন। আর তাদের হত্যা করা হয়েছে অবৈধ অস্ত্র দিয়ে, যেখানে প্রাণ গেল একজন নিরীহ বাঙালি গাড়ি চালক সজীব হাওলাদারের।”

আগে থেকেই তারা অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়ে আসছেন উল্লেখ করে দীপংকর তালুকদার বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার না হলে পাহাড়ে শান্তি ফিরবে না; এইসব হত্যাকাণ্ডও হতো না।

পাহাড়ে সেনাবাহিনী, পুলিশের নামে সন্ত্রাসীরা অপপ্রচার চালিয়ে যাচ্ছে অভিযোগ করে দীপংকর নিজেদের মধ্যে যেন বিভেদ সৃষ্টির ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফিরাজা বেগম চিনু বলেন, “আজকে আমরা স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি পাচ্ছি না। সন্ত্রাসীরা, চাঁদাবাজরা যাকে যেভাবে পারছে হত্যা করছে। আমরা দেখেছি দিনের বেলা প্রকাশ্যে একজন চেয়ারম্যানকে গুলি করে হত্যা করা হয়েছে। পরদিন তার শেষকৃত্যে যাওয়ার পথে নিহত হন আরও পাঁচজন।”

যারা পাহাড়ে অস্ত্র, চাদাঁবাজি, আধিপত্য বিস্তার করছে, তারাই এসব ঘটনা ঘটিয়ে যাচ্ছে। যতদিন পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধার হবে না ততদিন পর্যন্ত চুক্তিও বাস্তবায়ন হবে না বলে তিনি মনে করেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর, বরকল উপজেলার সাবেক চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমা, রাঙামাটি চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি বেলায়েত হোসেন বেলাল, রিজার্ভ বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর হেলাল উদ্দিন প্রমুখ।

সমাবেশ শেষে প্রধানমন্ত্রী ববাবরিএকটি স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হয়।

এর আগে সকালে পাহাড়ে অব্যাহত সস্ত্রাস, চাঁদাবাজি, খুন, গুম, অবৈধ অসস্ত্র উদ্ধার ও স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির দাবিতে রাঙামাটি পৌরচত্বর থেকে একটি মিছিল শুরু হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নিউ মার্কেট গিয়ে সমাবেশে মিলিত হয়।

এর আগে একই ব্যানারে মহাসমাবেশসহ নানান কর্মসূচি পালন করে আসছে দীপংকর তালুকদারকে আহ্বায়ক করে গঠিত এই ‘সচেতন নাগরিক কমিটি’। তারা পার্বত্য চট্টগ্রামে সক্রিয় চারটি আঞ্চলিক দলের সন্ত্রাস, চাঁদাবাজি, অপহরণ, গুম ও খুনের প্রতিবাদ এবং পাহাড় থেকে সকল অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে সোচ্চার হয়েছে।