যশোরে পাওয়া ৮ জেব্রা গাজীপুর সাফারি পার্কে

যশোরের শার্শায় একটি গরুর হাটের খাটাল থেকে পাওয়া আট জেব্রাকে বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 08:58 AM
Updated : 10 May 2018, 10:06 AM

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার জানান, বুধবার বিকালে জেব্রাগুলো বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

পরে খুলনা আঞ্চলিক কার্যালয়ের বন পরিদর্শক রাজু আহম্মেদ জেব্রাগুলো গাজীপুর সাফারি পার্কে পাঠান।  

সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপার ভাইজার মো. সরোয়ার হোসেন খান জানান, গত বছরের মে থেকে এ বছরের মার্চে জন্ম নেওয়া তিনটি শাবকসহ সাফারি পার্কে মোট ১৪টি জেব্রা ছিল। এখন জেব্রা পরিবারের সদস্য সংখ্যা ২২ হল।

তবে যশোর থেকে আনা জেব্রাগুলো শারীরিকভাবে দুর্বল বলে পার্কের ভেটেরিনারী সার্জন মো. নিজাম উদ্দিন জানান।

তিনি বলেন, “একটি পুরুষ ও সাতটি মাদি জেব্রার সবাই শারীরিক ভাবে দুর্বল। তাদের মধ্যে একটি খোড়াচ্ছে। দ্রুতই তাদের চিকিৎসা দেওয়া প্রয়োজন।” 

যশোরের শার্শার বাগআঁচড়া-সাতমাইল গরুর হাটের একটি খাটাল থেকে বুধবার আটটি জ্রেবা উদ্ধার করে গোয়েন্দা পুলিশ। ভারতে পাচারের উদ্দেশ্যে মোট ১০টি জেব্রা আনা হয়েছিল; এর মধ্যে দুটি জেব্রা মারা যায়।

এ ঘটনায় গোয়েন্দা পুলিশের এসআই মুরাদ হোসেন বাদী হয়ে শার্শা থানায় পাচার ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করেন।

আসমিরা হলেন- যশোরের শার্শা উপজেলার পুটখালি উত্তরপাড়ার মো.মুক্তি (৪৩), বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩২), নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূঁইয়ার ছেলে রানা মিয়া (২৮) ও উত্তরা ১০ নম্বর সেক্টরের জসিম।