বাঙালি রোহিঙ্গা পুলিশ সংঘর্ষ: ইউপি চেয়ারম্যান কারাগারে

কক্সবাজারের উখিয়ায় স্থানীয়দের সঙ্গে রোহিঙ্গাদের সংঘর্ষের সময় পুলিশের ওপর হামলার অভিযোগে মামলায় পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2018, 01:09 PM
Updated : 9 May 2018, 01:15 PM

উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের জানান, বুধবার উখিয়ার বিচারিক হাকিম তামান্না ফারাহ এ আদেশ দেন।

চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে পুলিশের অভিযোগ, গত ১ মে রাতে তানজিমার খোলা ক্যাম্পের পাশে বাঙালিদের সঙ্গে রোহিঙ্গাদের সংঘর্ষের সময় পুলিশ নিয়ন্ত্রণের চেষ্টা করলে চেয়ারম্যানের নেতৃত্বে পুলিশের ওপর হামলা চালানো হয়।

ওসি খায়ের বলেন, সংঘর্ষ থামাতে গেলে চেয়ারম্যানের নেতৃত্বে বাঙালিরা পুলিশের ওপর হামলা চালায়। এতে তিন পুলিশসহ অন্তত ২০ জন আহত হন। ঘটনার পরদিন ৩০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ২৫০ জনকে আসামি করে মামলা করে পুলিশ। এতে চেয়ারম্যানকে প্রধান আসামি করা হয়।

“বুধবার শুনানির পর আদালত চেয়ারম্যানের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়।”

শুনানির আগে চেয়ারম্যান গফুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রোহিঙ্গাদের ইয়াবা সেবনে বাধা দেওয়ায় স্থানীয়দের ওপর তারা হামলা চালায়।

“সংঘর্ষের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে আমি পুলিশে খবর দিই। উভয়পক্ষকে থামানোর চেষ্টার একপর্যায়ে ক্যাম্প থেকে আরও রোহিঙ্গা এসে সংঘর্ষে জড়ায়। আমি ঘটনাস্থলে উপস্থিত না হলে প্রাণহানির মত ঘটনা ঘটতে পারত।”

চেয়ারম্যান রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সদস্যসচিবের দায়িত্ব পালন করছেন জানিয়ে বলেন, “প্রত্যাবাসনবিরোধী গোপন ষড়যন্ত্রে লিপ্ত বিভিন্ন সংস্থাসহ অদৃশ্য শক্তি আমার ওপর ক্ষুব্ধ ছিল। তাদের যোগসাজশে পুলিশ আমাকে আসামি করেছে।”

আদালতের আদেশের পর চেয়ারম্যানকে কারাগারে পাঠানো হয়েছে।