পাহাড়ের হরতাল স্থগিত

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) নেতা শক্তিমান চাকমার শেষকৃত্যে যাওয়ার পথে মাইক্রোবাস চালক সজীবকে গুলি করে হত্যার বিচারসহ তিন দফা দাবিতে তিন পার্বত্য জেলায় ডাকা হরতাল স্থগিত করা হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 10:00 AM
Updated : 7 May 2018, 12:18 PM

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদের ডাকে সোমবার ভোর থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার হরতাল দুপুরে স্থগিত ঘোষণা করা করেন নাগরিক পরিষদের রাঙামাটি জেলা আহ্বায়ক নূরজাহান বেগম।

তিনি বলেন, “প্রশাসনের উপর আস্থা রেখে; তাদের আশ্বাসে ৪৮ ঘণ্টার হরতাল আপাতত স্থগিত করা হল। যদি হত্যাকারীদের গ্রেপ্তারসহ আমাদের দাবি মানা না হয় তবে আবারও হরতাল হবে।”

রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান চাকমাকে গত বৃহস্পতিবার বাসা থেকে মোটরসাইকেলে করে উপজেলা পরিষদে নিজ কার্যালয়ে যাওয়ার সময় গুলি করে হত্যা করা হয়।

পরদিন শক্তিমানের শেষকৃত্যে যোগ দিতে খাগড়াছড়ি থেকে রাঙামাটি যাওয়ার পথে বেতছড়ি এলাকায় ইউপিডিএফ (গণতান্ত্রিক) ও যুব সমিতির (এমএন লারমা) নেতাকর্মীরা হামলার মুখে পড়ে। তাদের মাইক্রোবাসে গুলি চালিয়ে পাঁচজনকে হত্যা করা হয়, আহত হন আরও আটজন।

ওই ঘটনায় নিহত হন মাইক্রোবাস চালক সজীব।

এর আগে গত ১৬ এপ্রিল খাগড়াছড়ি জেলার মাটিরাঙা উপজেলার তিন বাঙালি কাঠ ব্যবসায়ী মো. সালাউদ্দীন, মো.বাহার মিয়া ও মহরম আলী মহালছড়ির মাইসছড়িতে গিয়ে নিখোঁজ হন।এখন পর্যন্ত তাদের উদ্ধার করতে পারেনি প্রশাসন।

সজীবের হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার; জেএসএস-ইউপিডিএফ সহ পাহাড়ের আঞ্চলিক দলগুলোর সশস্ত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা এবং তিন বাঙালি ব্যবসায়ীর মুক্তির দাবিতে সোমবার ভোর থেকে ৪৮ ঘণ্টার এই হরতালের ডাক দেয় বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ।