গাজীপুরে ৩৭৭ কেন্দ্রে থাকবে বিশেষ নজর

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৭৭টি কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষ নজর দেবে নির্বাচন কমিশন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2018, 03:29 AM
Updated : 6 May 2018, 03:30 AM

শনিবার সন্ধ্যায় গাজীপুর সার্কিট হাউজে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মণ্ডল ও তথ্য জানান।

তিনি বলেন, ওই ৩৭৭টি কেন্দ্রকে তারা ‘গুরুত্বপূর্ণ’ কেন্দ্র হিসেবে ঘোষণা করেছেন। নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েনসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে।

প্রতিটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে মোট ৮ হাজার ৮৮ জন আনসার ও পুলিশ মোতায়েন থাকবে। ৮৮টি সাধারণ কেন্দ্রে ২২ জন করে থাকবে মোট এক হাজার ৯৩৬ জন। সব মিলিয়ে মোট ১০ হাজার ২৪ জন পুলিশ ও আনসার সদস্য এ নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে কাজ করবেন।

প্রতিটি সাধারণ ওয়ার্ডে র‌্যাবের ১০ জনের একটি করে টিম থাকবে। র‌্যাবের ১০ জনের রিজার্ভ টিমও তৈরি থাকবে। সব মিলিয়ে ভোটের মাঠে দায়িত্ব পালন করবেন ৫৮০ জন র‌্যাব সদস্য।

এছাড়া প্রতি ২টি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন হিসেবে মোট ২৯ প্লাটুন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতি প্লাটুনে থাকবেন ২০জন; অর্থাৎ ভোটের দায়িত্ব থাকবেন মোট ৫৮০ জন বিজিবি সদস্য।

নির্বাচনের আগে ও পরে চারদিনে ৫৭ জন (প্রতি ওয়ার্ডে একজন করে) নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। তাছাড়া আরও ১০ জন অতিরিক্ত হিসেবে মোট ৬৭ জন ম্যাজিস্ট্রেটকে গাজীপুরে নির্বাচনের দায়িত্ব দেওয়া হচ্ছে।

এছাড়া প্রতি তিনটি ওয়ার্ডের জন্য একজন করে মোট ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১৪ মে থেকে ১৭মে পর্যন্ত নিয়োজিত থাকবেন।  

১৫ মে অনুষ্ঠেয় এ নির্বাচন ঘিরে আগের দিন রাত ১২টা থেকে ভোটের পর রাত ১২টা পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশন এলাকায় ট্যাক্সিক্যাব, অটোরিকশা, মাইক্রোবাস, জীপ, পিকআপ, প্রাইভেট কার, বাস, ট্রাক, টেম্পো চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

১৩ মে রাত ১২টা থেকে ১৬ মে সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলেও কড়াকড়ি থাকবে। যারা স্থানীয় বাসিন্দা নন বা ভোটার নন, তাদের ১২ মে রাত ১২টার আগেই নির্বাচনী এলাকা ত্যাগ করতে বলা হয়েছে।

ভোটের দায়িত্ব পালনের জন্য ৪২৫টি কেন্দ্রে ৪২৫ জন প্রিজাইডিং, ২ হাজার ৭৬১ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা, ৫ হাজার ৫২২ জন পোলিং অফিসারসহ মোট ৮ হাজার ৭০৮ জন ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এর বাইরে ৮৭১ জন ভোট গ্রহণ কর্মকর্তা থাকছেন ‘রিজার্ভ’ হিসেবে।

গাজীপুর সিটি করপোরেশনের এ নির্বাচনে মেয়র পদে ৭ জন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৪ জন, এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৫৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই সিটিতে ভোটার রয়েছেন ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন।