রাবির লিচু গাছে ফাঁদে পড়া পাখি বাঁচাতে ফায়ার সার্ভিস

পাখ-পাখালি থেকে লিচু অক্ষত রাখতে গাছে পাতা কারেন্ট জালে আটকে পড়া পাঁচটি নীলকণ্ঠ বসন্ত বৌরি পাখিকে বাঁচাতে ডাকতে হয়েছে ফায়ার সার্ভিসকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিশফিকুল ইসলাম, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 06:19 PM
Updated : 28 April 2018, 06:19 PM

শনিবার বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পেছনের লিচু গাছে পাতা জালে পাখিগুলো আটকা পড়ে।

পরে ফায়াস সার্ভিস কর্মীরা পাঁচটি নীলকণ্ঠ বসন্ত বৌরির মধ্যে দুইটি জীবন্ত ও তিনটি মৃত উদ্ধার করে।

প্রত্যক্ষদর্শী কয়েক জন শিক্ষার্থী জানান, এ বছর ক্যাম্পাসে সব লিচু গাছ ইজারা নিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। পাখির হাত থেকে লিচু রক্ষা করার জন্য গাছের চারপাশ জুড়ে কারেন্ট জাল পাতানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মডেল স্কুলের সহকারী শিক্ষিকা দেবশ্রী মন্ডল বলেন, “হঠাৎ করে কারেন্ট জালে পাখিগুলোকে ঝুলতে দেখি। পরে পাখিগুলোকে বাঁচানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ফায়ার সার্বিসকে ফোন দিই। তারা ১৫-২০ মিনিটের মধ্যে চলে আসে।”

বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিস স্টেশনের ইন্সপেক্টর হুমায়ুন কবির বলেন, “প্রতিটি জীবনই আমাদের কাছে মূল্যবান। প্রাণীর জীবনও জীবন। দুইটি পাখি জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। দীর্ঘ সময় আটকে থাকার কারণে বাকি তিনটি পাখি আগেই মারা গেছে।”

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক আমিনুজ্জামান মো. সালেহ রেজা বলেন, “আমরা বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য রক্ষার জন্য আন্দোলন করছি; আবার সুন্দর জীবদের মারার জন্য ফাঁদ তৈরি করে রাখছি একই সঙ্গে। এটা কখনও ভালো হতে পারে না।”

এই বৌরি পাখির আবাসস্থল বাংলাদেশে হলেও এটা এখন বিলুপ্ত প্রায়। দেখতে খুব সুন্দর এই পাখি, গলাও অনেক চমৎকার, বলেন তিনি।