মন্টি চাকমার পরিবারকে হুমকির অভিযোগ

অপহরণের ৩২ দিন পর ছাড়া পাওয়া খাগড়াছড়ির ইউপিডিএফ নেত্রী মন্টি চাকমার পরিবারকে এলাকা ছাড়ার হুমকির অভিযোগ পাওয়া গেছে।

ফজলে এলাহী রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 04:52 PM
Updated : 3 May 2018, 05:59 AM

গত ১৮ মার্চ রাঙামাটির কুতুকছড়ি থেকে অপহৃত হন ইউপিডিএফ-এর নেত্রী হিল উইমেসন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমা। ১৯ এপ্রিল খাগড়াছড়ি শহরের এপিবিএন স্কুল গেটে মুক্তি ছেড়ে দিয়ে যায় অপহরণকারীরা।

মন্টি চাকমার বড় ভাই সুভাষ চাকমা বলেন, “শনিবার সকালে তারা ফোন করে আমাদের সবাইকে দুপুরের মধ্যে বাড়ি ছাড়তে বলে। বাড়ি না ছাড়লে তারা আমাদের মেরে ফেলবে বলে হুমকি দেয়। আমরা এখন এলাকার বাইরে চলে এসেছি। প্রাণভয়ের মধ্যেও মা-বাবা বাড়িতে অবস্থান করছে।”

মন্টি চাকমার বাড়ি রাঙামাটির নানিয়ারচর উপজেলার ২ নম্বর সাবেক্ষং ইউনিয়নের মরাচেঙ্গির বেতছড়িমুখ গ্রামে।

দয়াসোনা চাকমার বড় ভাই সুভাষ চাকমা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যেসব শর্তসাপেক্ষে মন্টি চাকমা ও দয়াসোনা চাকমা মুক্তি পেয়েছিলেন সেসব শর্ত না মানায় তাদের হুমকি দেওয়া হচ্ছে। “মুক্তি পাওয়ার সময় দুই নেত্রীকে অপহরণ বিষয়ে কোনো কথা না বলা, রাজনীতি না করা এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) সম্পর্কে কোনো বক্তব্য না দেওয়ার শর্ত ছিল।”

কিন্তু মুক্তি পাওয়ার পরদিন থেকেই গণমাধ্যমে প্রকাশ্যেই মুখ খোলেন দয়াসোনা চাকমা। তিনি এই অপহরণ ঘটনার জন্য ইউপিডিএফকে (গণতান্ত্রিক) দায়ী করেন বলে সুভাষ জানান।

তিনি আরও বলেন, এছাড়া মন্টি চাকমা মুক্তি পাওয়ার পর থেকে কোনো কথা না বললেও শুক্রবার রাজধানীতে জাতীয় মুক্তি কাউন্সিলের কার্যালয়ে এক সংবর্ধনায় ইউপিডিএফকে (গণতান্ত্রিক) দায়ী করেন।

শনিবার দুপুরে  ইউপিডিএফের রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই ঘটনার জন্য তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা নেতৃত্বাধীন ইউপিডিএফকে (গণতান্ত্রিক) দায়ী করেছেন।

বিবৃতিতে সচল চাকমা অভিযোগ করেন, “নব্য মুখোশ বাহিনীর (ইউপিডিএফ-গণতান্ত্রিক) প্রধান তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা মোবাইল ফোনে শনিবার দুপুর ১২টার মধ্যে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়। চলে না গেলে তাদেরকে গুলি করে মেরে ফেলা হবে বলে সে হুমকি দেয়।”

“শুক্রবার মন্টি চাকমা ও দয়াসোনা চাকমা ঢাকায় ১৯টি প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করে তাদের জিম্মি দশার চিত্র তুলে ধরার পর ক্ষুব্ধ হয়ে বর্মা এই পদক্ষেপ নিয়েছে,” বলেন ইউপিডিএফের এ নেতা।

ইউপিডিএফ নেতার অভিযোগ উড়িয়ে দিয়ে ইউপিডিএফ (গণতান্ত্রিক) নেতা তপনজ্যোতি চাকমা বর্মা বলেন, গত ২২ এপ্রিল মন্টি চাকমার মা তাকে ফোন করে কেঁদে কেঁদে জানিয়েছেন যে ইউপিডিএফ এর ১২ জন সশস্ত্র ক্যাডার এসে তার মেয়ে মন্টি চাকমাকে তুলে নিয়ে গেছে।

“এখন তাকে তুলে নিয়ে যাওয়ার পর তাদের জিম্মায় বসে সে (মন্টি) কী বলছে, সেটা আমাদের দেখার বিষয় নয়, বিশ্বাসযোগ্যও নয়।”

এসব ইউপিডিএফ-এর ষড়যন্ত্র বলে অভিযোগ করেন তপন।

নানিয়ারচর থানার ওসি আব্দুল লতিফ বলেন, “আমরা এ ধরনের কোনো খবর পাইনি। অভিযোগ পেলে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া যাবে।”

গত ১৮ মার্চ রাঙামাটির কুতুকছড়ির একটি বাড়িতে হামলা চালিয়ে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও রাঙামাটি শাখার সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমাকে অপহরণ করে একদল লোক। গত ১৯ এপ্রিল খাগড়াছড়ি জেলা সদরের মধুপুর এলাকার এপিবিএন স্কুল গেট এলাকায় তাদের ছেড়ে দেয় অপহরণকারীরা।