বাংলাবান্ধা সীমান্তে বিজিবি-বিএসএফ জয়েন্ট রিট্রিট

পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি সীমান্তের জিরো লাইনে জয়েন্ট রিট্রিট সেরিমনি অনুষ্ঠিত হয়েছে।

সাইফুল আলম বাবু পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 03:58 PM
Updated : 27 April 2018, 04:43 PM

বিজিবি ও বিএসএফের বাহিনী প্রধানরা শুক্রবার সূর্যাস্তের সময় জাতীয় পতাকা যৌথভাবে নামানোর এ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিজিবির ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামছুল আরেফীন জানান, সূর্যাস্তের আগে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম ও বিএসএফ মহাপরিচালক শ্রী কৃষাণ কুমার শর্মা আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এতে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. মজিবুর রহমান, অতিরিক্ত মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান, বিএসএফের শিলিগুড়ি নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি রাজেশ মিশরা ও অম্বির সিং, ৫১ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ডার কে এম উমেষ, বিজিবির আঞ্চলিক কমান্ডার, সেক্টর কমান্ডার, ব্যাটালিয়ন পরিচালকসহ বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বিজিবি মহাপরিচালক সাফিনুল ইসলাম বলেন, এটা দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের বহিঃপ্রকাশ।  অনেক দেশেই এমন কার্যক্রম রয়েছে। তারই ধারাবাহিকতায় দুই প্রতিবেশী দেশে এ কার্যক্রম শুরু হলো।

“এখন থেকে প্রতিদিন সূর্যাস্তের আগে দুই বাহিনীর সদস্যরা ভ্রাতৃত্ব বন্ধনে এ কার্যক্রমে অংশ নেবেন।”

বিএসএফ মহাপরিচালক কৃষাণ কুমার বলেন, বাংলাদেশ ও ভারতের জিরো লাইনে জয়েন্ট রিট্রিট একটি মাইল ফলক হয়ে থাকবে। এর ফলে উভয় দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের নতুন ইতিহাস শুরু হলো।

সেক্টর কমান্ডার কর্নেল শামছুল আরেফীন ও ১৮ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আল হাকিম মো. নওশাদ নো ম্যান্স ল্যান্ডে বিজিবি ও বিএসএফ মহাপরিচালকদ্বয়কে ফুল দিয়ে স্বাগত জানান।

ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল শামছুল আরেফীন জানান, জয়েন্ট রিট্রিট সেরিমনিরর ফলক উন্মোচন ও স্ব-স্ব দেশের জাতীয় পতাকার রং সম্বলিত বেলুন অবমুক্তকরণের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ সময় উভয়পক্ষের উপহার সামগ্রী ও স্মারকচিহৃ বিনিময় এবং যৌথ প্যারেড অনুষ্ঠিত হয়।