গাজীপুরে হত্যার দায়ে ১৩ জনের ফাঁসির রায়

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় প্রায় দুই যুগ আগের এক হত্যা মামলায় ১৩ জনের ফাঁসির রায় দিয়েছে আদালত।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2018, 07:38 AM
Updated : 23 April 2018, 10:18 AM

গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক মো. ফজলে এলাহী ভূইয়া সোমবার এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডের পাশাপাশি বিচারক প্রত্যেককে দশ হাজার টাকা করে জরিমানা করেছেন।

সাজাপ্রাপ্তরা হলেন - বাহাদুর সাদী গ্রামের তালেব আলীর ছেলে ফালান, সায়াদ আলীর ছেলে কাদির, ছাদির আলী, নিজাম উদ্দীনের ছেলে কালাম, আলম, হুমায়ুন, মনির উদ্দিনের ছেলে মানিক, আলফাজ উদ্দিনের ছেলে বাজিত, আজিজ, ওসমান, খোদে নেওয়াজের ছেলে আ. ছামাদ, নিজাম উদ্দিনের ছেলে হুমায়ুন ও ঈশ্বরপুর গ্রামের অহিদ আলীর ছেলে ফারুক। 

তাদের মধ্যে ফালান, আজিজ, ছামাদ, ফারুক, মানিক ও আলম পলাতক রয়েছেন। অন্য সাত আসামি রায় ঘোষণার সময় আদালতে ছিলেন বলে আদালতের অতিরিক্ত পিপি মকবুল হোসেন কাজল জানিয়েছেন।

আদালতের পরিদর্শক মো. রবিউল ইসলাম বলেন, ঈশ্বরপুর গ্রামে ১৯৯৫ সালের ৭ ডিসেম্বর লাউ চুরি বিষয়ে কথাকাটাকাটির জেরে গ্রামের বিল্লাল হোসেন বিলুকে মারধরের পর গলা কেটে হত্যা করা হয়। তখন তার বয়স ছিল ৪৫ বছর।

মামলার বিবরণে জানা যায়, ওই দিনই তার ভাই জালাল উদ্দিন কালীগঞ্জ থানায় মামলা করেন। পুলিশ এলাকায় অভিযান চালিয়ে ছাদিরকে গ্রেপ্তার করে। ছাদির আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার পর অন্য ছয় আসামিকে গ্রেপ্তার করা হয়। পরে এসআই মনির উদ্দিন ১৯৯৭ সালের ১০ মে আদালতে ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিলে আদালত অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেয়।