তথ্য গোপন করলে বিধিমতো ব্যবস্থা: ইসি

প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন ও হলফনামায় তথ্য গোপনের প্রমাণ মিললে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন নির্বাচন কমিশনার শাহাদাত হেসেন চৌধুরী।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 06:14 PM
Updated : 22 April 2018, 06:14 PM

রোববার গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে নির্বাচন সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

নির্বাচন কমিশনার বলেন, “আমরা চেষ্টা করছি দেশের প্রতিটি নির্বাচন, সেটা ছোট হোক, বড় হোক, যেন আইনানুগভাবে সকলের কাছে গ্রহণযোগ্য হয়।”

কুমিল্লা সিটি নির্বাচন তাদের শপথ গ্রহণ করার পরেই হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সিটি করপোরেশনগুলোর মধ্যে সর্বশেষ রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

“গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনও ন্যূনতম রংপুর সিটি নির্বাচনের চাইতে যদি ভালো হলেও এটলিস্ট তার চেয়ে খারাপ হবে না। এটা আমরা দৃঢ়ভাবে নিশ্চিত করে বলতে পারছি।”

সকলেরই সমন্বিত প্রচেষ্টায় আসন্ন গাজীপুর সিটি নির্বাচন আইনানুগ এবং সকলের কাছে গ্রহণযোগ্য, নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু হবে বলে তিনি আশ্বস্ত করেন।

কমিশনার আরও বলেন, গাজীপুর সিটি নির্বাচনকে সামনে রেখে সমন্বয় কমিটি গঠন, আইনশৃংখলা রক্ষাকারী সেল গঠন করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কাজ শুরু করে দিয়েছেন।

“এখন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সিটি করপোরেশন এলাকায় কাজ করছেন। ২৪ এপ্রিল থেকে আরও ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট যুক্ত হবেন। ভোটের দুই দিন আগে আরও ৩৮ জন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।”

এ ছাড়া সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে ১৯টি টিম নির্বাচনী এলাকায় কাজ করবে বলে তিনি জানান।

তিনি জানান, নির্বাচনে ইভিএম মেশিনের ব্যবহার সম্পর্কে এখনো চূড়ান্ত করা হয়নি। খুব সম্ভবত একটা বা দুইটা ওয়ার্ডে ইভিএম ব্যবহার করার চেষ্টা করা হগবে। আর সীমিত সংখ্যক কেন্দ্রকে সিসি ক্যামেরার আওতায় আনার ইচ্ছে আছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. তারিফুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগামী ১৫ মে গাজীপুর সিটি নির্বাচন। ২৩ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে।

গাজীপুর সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬। পুরুষ ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ এবং নারী ৫ লাখ ৬৭ হাজার ৮০১।