শেরপুরে বর্ষবরণের প্রস্তুতি

রাত পোহালেই বাংলা নববর্ষ পহেলা বৈশাখ। অসাম্প্রদায়িক বাঙ্গালির প্রাণের এ উৎসবকে ঘিরে শেরপুরে চলছে ব্যাপক প্রস্ততি; জেলার সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ।

শেরপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 04:31 AM
Updated : 13 April 2018, 04:39 AM

জেলা প্রশাসক ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়ী প্রতিষ্ঠানের পক্ষ থেকে বর্ষবরণের নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চলছে মঙ্গল শোভাযাত্রার আয়োজন।  

উৎসবকে ঘিরে চিরায়ত আয়োজন ইলিশ-পান্তার পাশাপাশি শুটকি ভর্তা দিয়ে পান্তাসহ বিভিন্ন দেশীয় মুখরোচক খাবার তৈরি চলছে ঘরে ঘরে।

সাধ্য অনুযায়ী বৈশাখী পোশাকে রাঙ্গাতে কেনাকাটার ধুমও চলছে সমানতালে।

জেলার দোকান ও শপিংমলগুলোতে নারী ও শিশুসহ সব বয়সের ক্রেতাদের উপচে পড়া ভিড়। ক্রেতারা সাধ্য ও পছন্দের অনুযায়ী পোশাক ও পণ্যসামগ্রী কিনছেন।

প্রতিবছরের মত পহেলা বৈশাখ উপলক্ষ্যে জেলার বিভিন্ন স্থানে মেলা বসছে এবারও। সেই সঙ্গে বিভিন্ন গ্রামীণ খেলাধূলার আয়োজনও রাখা হয়েছে।

মেলায় মাটির তৈরি বাহারী খেলনাসহ বিভিন্ন তৈজষপত্র বিক্রির জন্য সদর উপজেলার বয়ড়া পরানপুর পাল পাড়ার পাল সম্প্রদায়ের লোকজন দিন-রাত কাজ করে যাচ্ছেন। মাটির পাত্র, খেলনার বাঘ, হরিণ, গরু, ঘোড়া থেকে শুরু করে বিভিন্ন পশু-পাখি, ফুলের টব, রকমারী পুতুল তৈরির পর তাতে চলছে শেষ মুহূর্তের রঙ্গের কাজ।

শেরপুর শহরের পাল পাড়ার মৃৎশিল্পী জয়দেব পাল বলেন, “এক সময় বৈশাখের আগে রাতে ঘুমানোর সময় পেতাম না। কিন্তু এখন দেশে প্লাস্টিকের আসবাবপত্র ও খেলনা আসায় মাটির সামগ্রীর চাহিদা কমে গেছে। তারপরও চৈত্র-বৈশাখে আমাদের কাজের চাপ বেশি থাকে।”

জেলার সদর উপজেলার পাকুরিয়া ও কামারিয়া ইউনিয়নের ঘোষের মাঠে, তিরসা, বাকের কান্দা, তিলকান্দি, গাজির খামার, নকলা উপজেলার গনপদ্দি, বানেশ্বর্দী, টালকি, চন্দ্রকোনা, রিহিলা, নালিতাবাড়ি উপজেলার কুশল নগর, খলচান্দা, সমশচূড়া, গারোকোনা, খইলশাকুড়া, তন্তর, ঝিনাইগাতী উপজেলার তিনআনি বাজার, ধানশাইল, গান্ধিগাঁও এবং শ্রীবরদী উপজেলার ঝগড়ার চর ও রানী শিমূল গ্রামে এবছর বৈশাখী মেলা বসবে।

শেরপুরের জেলা প্রশাসক মল্লিক আনোয়ার হোসেন বলেন, বরাবরের মতো সরকারিভাবে জেলার সব উপজেলা সদরে বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি চলছে। বিশেষ করে মঙ্গল শোভাযাত্রায় সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করা হবে।