গোপালগঞ্জে স্বাধীনতা দিবসের জমজমাট ঘোড়দৌড়

গোপালগঞ্জে স্বাধীনতা দিবস উপলক্ষে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 10:20 AM
Updated : 28 March 2018, 10:20 AM

সদর উপজেলার করপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মজিবর রহমান বেগ বলাকইড় বিলে মঙ্গলবার বিকেলে এ আয়োজন করেন।

মজিবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গ্রামীণ বিনোদনের একটি বড় মাধ্যম ঘোড়দৌড় প্রতিযোগিতা।

“মাঠসংকটসহ বিভন্ন কারণে অনুষ্ঠানটা আমাদের সংস্কৃতি থেকে হারাতে বসেছে। তাই ২০১৫ সালে আমি মানুষকে আনন্দ দিতে স্বাধীনতা দিবসের পরদিন এ আয়োজন শুরু করি। গ্রামবাংলার ঐতিহ্য লালন করতে আগামীতেও এ আয়োজন অব্যাহত থাকবে।”

প্রতিযোগিতায় যশোর, সাতক্ষীরা, নড়াইল ও গোপালগঞ্জের ১০টি ঘোড়া অংশ নেয় বলে তিনি জানান।

এতে যশোরের বাঘারপাড়ার মিলন বিশ্বাসের ঘোড়া চ্যাম্পিয়ন হয়েছে জানিয়ে তিনি বলেন, চ্যাম্পিয়ন ঘোড়াকে আট হাজার টাকা পুরস্কার দেওয়া হয়েছে। এছাড়া অন্য আরও তিন প্রতিদ্বন্দ্বীকে ছয় থেকে দুই হাজার করে টাকা করে দেওয়া হয়।

বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত পাঁচ রাউন্ডে প্রতিযোগিতা হয়। মাঠে বৃত্তাকারে পাঁচ রাউন্ডে ঘোড়াগুলো অন্তত ১০ কিলোমিটার দৌড়ায় বলে জানান মজিবর রহমান।

ঘোড়া ছুটে চলার সময় দর্শকরা করতালি দিয়ে আনন্দ উপভোগ করেন।

করপাড়া ইউনিয়নসহ আশপাশের গ্রাম থেকে বিভিন্ন বয়সের হাজারো নারী-পুরুষ ঘোড়াদৌড় উপভোগ করেন। এই প্রতিযোগিতা স্বাধীনতার দিবসের অনন্দ বাড়িয়ে দেয় বলে তারা জানান।

ঘোড়াদৌড় উপলেক্ষে ওই মাঠে মেলা জমে যায়। মেলায় বাঁশ, বেত, মাটির শিল্পকর্ম, মিষ্টি, মুড়িমুড়কিসহ বিভিন্ন সরঞ্জামের দোকান বসে।

শিশু সাইমা বিনতে মাহবুব, কিশোরী লায়লা, তরুণ আরমান শেখ, গৃহবধূ সালমা, বৃদ্ধ রজব আলী শেখসহ অনেকে আনন্দ উপভোগের কথা জানিয়েছেন।

সালমা বলেন, “স্বাধীনতা দিবস বাঙ্গালি জাতির আনন্দের দিন। এ আনন্দকে আরও প্রাণবন্ত করে তুলেছে ঘোড়দৌড় প্রতিযোগিতা। ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখে আমরা খুব মজা পেয়েছি।”