ভালুকায় বিস্ফোরণ: ভবন মালিকের বিরুদ্ধে মামলা

ময়মনসিংহের ভালুকায় একটি ভবনে সিলিন্ডার বিস্ফোরণে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহত ও তিনছাত্র দগ্ধ হওয়ার ঘটনায় ভবন মালিকের বিরুদ্ধে মামলা হয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2018, 08:53 AM
Updated : 26 March 2018, 09:00 AM

ভালুকা থানার ওসি মামুন অর রশিদ জানান, রোববার রাতে থানার এসআই কাজল হোসেন বাদী হয়ে ভবনের মালিক আব্দুর রাজ্জাক ঢালীর (৫২) বিরুদ্ধে এ মামলা করেন।

ভালুকার জামিরদিয়া মাস্টারবাড়ি এলাকার আর এস টাওয়ার নামের একটি ছয়তলা ভবনের তৃতীয় তলায় শনিবার রাত সাড়ে ১২টার দিকে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। 

বিস্ফোরণে ওই বাসার কাচ, পার্টিশন ও দুটি দেয়াল চুরমার হয়ে যায়।তাওহীদুল ইসলাম তপু নামে ২৪ বছর বয়সী এক যুবক ঘটনাস্থলেই নিহত হন, আহত হন বাকি তিন বাসিন্দাও।

ওসি বলেন, “ওই ভবনে আগে থেকেই তিনটি সিলিন্ডার রাখা ছিল; এর বাইরে অবৈধভাবে গাস সংযোগ নেওয়া হয়েছিল। তৃতীয় তলার সিলেন্ডারটি সেদিন বিস্ফোরিত হয়।”

ঘটনার পর ভবন মালিক আব্দুর রাজ্জাককে জিজ্ঞাসাবাদ করার কথা জানিয়ে ওসি বলেন, তার বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়েছে।    

হতাহত চারজনই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থী। একটি টেক্সটাইল মিলে ইন্টার্ন করতে ভালুকায় এসে গত ১০ মার্চ ওই বাসা এক মাসের জন্য ভাড়া নিয়েছিলেন তারা।

নতুন তৈরি করা ওই ভবনের মালিক আব্দুর রাজ্জাক ঝুট কাপড়ের ব্যবসা করেন; তিনি ঢাকায় থাকেন। বাসায় গ্যাস সংযোগ না থাকায় ভাড়াটেদের রান্নার জন্য সিলিন্ডারের গ্যাসের ওপরই নির্ভর করতে হত।

শনিবার রাতে বিস্ফোরণের পর তাৎক্ষণিকভাবে এর কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও রোববার সকালে পুলিশের বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের সদস্যরা পরীক্ষা করে জানান, গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়েই হতাহতের এ ঘটনা ঘটেছে।