গার্ডারে ফাটল: নলকা সেতু দিয়ে ভারী যান চলা নিষেধ

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে সিরাজগঞ্জের ফুলজোড় নদীর উপর নলকা সেতুর গার্ডারে ফাটল ধরায় ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সড়ক ও জনপথ বিভাগ।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 05:45 PM
Updated : 24 March 2018, 05:45 PM

শনিবার দুপুরে ফাটল পর্যবেক্ষণে সওজ-এর ব্রিজ ডিজাইন ইউনিটের বিশেষজ্ঞরা ঘটনাস্থল পরিদর্শন করে এ নিষেধাজ্ঞা জারি করছেন বলে সিরাজগঞ্জ সওজ-এর নির্বাহী প্রকৌশলী আহাদ উল্লাহ জানান।

“ব্রিজ ডিজাইন বিশেষজ্ঞরা ব্রিজের নিচের মাটি পরীক্ষা শেষে মূল সংস্কার কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন।”

শুক্রবার রাতে ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের ২১ জেলার একমাত্র যোগাযোগের এ মহাসড়কের নলকা সেতুতে গার্ডারে ফাটলের বিষটি নজরে আসে। এরপর সেতুর ঢাকামুখী লেনটি বন্ধ রেখে ফাটল ধরা গার্ডারের নিচে বালির বস্তা দিয়ে সাপোর্ট দেওয়া হয়। 

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম জহুরুল ইসলাম বলেন, ঢাকা থেকে আসা টিম ক্ষতিগ্রস্ত গার্ডারের উপরিভাগে ক্ষতিগ্রস্ত স্থানটি শনাক্ত করে তার  উপর দিয়ে গাড়ি চলাচল করতে নিষেধ করে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত গার্ডারের উপর লোহার পাইপ অথবা নতুন করে একটি পিলার তৈরি করে সাপোর্ট দেওয়ার কথা বলেছেন দলের সদস্যরা।  

তিনি বলেন, “ক্ষতিগ্রস্ত লেইনে যানবাহন চলবে; কিন্তু যেখানে ক্ষতিগ্রস্ত স্থানটি রয়েছে সে স্থানের উপর দিয়ে চলবে না। তবে সেতুর উপর দিয়ে কোনো ভারী যানবাহন চলবে না। ভাড়ী বলতে ২৪ টনের বেশি ওজনের যান বোঝানো হয়েছে।”

১৯৮৮ সালে নির্মিত ২১৭ মিটার দীর্ঘ এ সেতুটি দীর্ঘদিন আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হলেও এর উপর দিয়ে যানবাহন চলাচল অব্যাহত থাকে। উত্তর-দক্ষিণাঞ্চলের ২১ জেলার যানবাহন এ সেতুর উপর দিয়েই যাতায়াত করে।