বিএনপি নির্বাচনে না এলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

বিএনপি না এলেও নির্বাচন অপেক্ষা করবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 03:57 PM
Updated : 24 March 2018, 03:57 PM

শনিবার নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে তিনি বলেন, বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না সেটা তাদের সিদ্ধান্তের ব্যাপার।

“বিএনপি নির্বাচনে এলে স্বাগত নির্বাচনে না এলে তাতে আমাদের কিছু করার নেই। নির্বাচন নির্বাচনের প্রক্রিয়ায় এগিয়ে যাবে। নির্বাচন কারও জন্য অপেক্ষা করবে না।”

নির্বাচনকালে বর্তমান সরকারকে পদত্যাগ করে নির্দলীয় সরকার গঠনের দাবি জানিয়ে আসছে বিএনপি। তা নাহলে নির্বাচনে অংশগ্রহণ না করার কথাও বলেছে।

এ প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সরকার পৃথিবীর কোন গণতান্ত্রিক দেশে প্রধানমন্ত্রী পদত্যাগ করেন? প্রতিবেশী ভারতসহ কোন গণতান্ত্রিক দেশে প্রধানমন্ত্রী পদত্যাগ করে নির্বাচন দেন সেই দৃষ্টান্তটা তারা দয়া করে দেশবাসীর সামনে নিয়ে আসুক। কোথায় দৃষ্টান্ত আছে?

“অন্যান্য গণতান্ত্রিক দেশে ঠিক যেভাবে ইনকামবেন্সি থাকেন, ঠিক সেভাবেই বাংলাদেশে থাকবেন। রুটিন ওয়ার্ক করবেন, মেজর কোনো পলিসি ডিসিশান নেওয়ার সুযোগ নেই।”

শেখ হাসিনা সরকার নির্বাচন কমিশনকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সহায়াতা করবে এবং যেসব মন্ত্রণালয় নির্বাচন রিলেটেড সেই মন্ত্রণালয়গুলো নির্বাচন কমিশনের অধীনে চলে যাবে, এখানে সরকারের কোনো দায়দায়িত্ব নেই বলে জানান তিনি।  

“সরকার এখানে ইচ্ছে করলেই হস্তক্ষেপ করতে পারবে না; কারণ বিষয়টি তখন নির্বাচন কমিশনের আওতায়। তারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে যা যা করা দরকার তা করবে।”

এ সময় মন্ত্রী বিএনপির শাসনামলে হওয়া ‘মাগুরা নির্বাচনের’ সমালোচনা করেন। এটা বিএনপির খারাপ রেকর্ড বলে মন্তব্য করেন। 

জনগণের রায়কে বানচাল করার কোনো রেকর্ড আওয়ামী লীগের নেই বলে দাবি করেন কাদের।

বিএনপি বিদেশিদের কাছে নালিশ করে অভিযোগ করে কাদের বলেন, “জনগণের কাছে যান, নালিশ করুন, জনগণ যদি নির্বাচনে আমাদের না চায়, আমরা তো জোর করে ক্ষমতায় থাকতে পারব না। জনগণের রায় নিন, জনগণের কাছে যান, বিদেশিদের কাছে নালিশ করে দেশটাকে ছোট করবেন না।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের সিডিউল ঘোষণার আগে লেবেল প্লেয়িং ফিল্ড করার প্রশ্ন আসতে পারে না, এটা অবান্তর।

“সিডিউল ঘোষণা করার পর নির্বাচন কমিশন লেবেল প্লেয়িং ফিল্ড দেখবে সে বিষয়ে আমরা নির্বাচন কমিশনকে সহযোগিতা করব।”।

খালেদা জিয়ার নির্বাচন করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, খালেদা জিয়া যদি দণ্ড থেকে মুক্তি পান, উচ্চ আদালত যদি তাকে নিম্ন আদালতের রায় ক্যান্সেল করেন, যদি দণ্ড মওকুফ করেন, সাজা থেকে মুক্তি দেন তাহলে তিনি ইলেকশন করবেন।

সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের নয়াপুর এলাকায় ঢাকা-বাইপাস সড়কের সংস্কার কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

মন্ত্রী  জানান, ৬২ কোটি টাকা ব্যয়ে ঢাকা বাইপাস সড়কসহ চারটি সড়ক মে মাসের মধ্যে সংস্কার করা হবে। এছাড়া দেশের সব সড়ক মহাসড়ক আগামী বর্ষা মৌসুমের আগে সংস্কার করে পাসেবল করা হবে।