মুক্তিযুদ্ধ জাদুঘর হচ্ছে হবিগঞ্জে

হবিগঞ্জ শহরে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে।

হবিগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 12:06 PM
Updated : 21 March 2018, 12:08 PM

বুধবার ‘মুক্তিযুদ্ধ জাদুঘর’ ও ‘ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী স্মৃতি পাঠাগার’-এর ভিত্তিপ্রস্থর স্থাপন করেন মানিক চৌধুরীর স্ত্রী রোকেয়া চৌধুরী।

এই প্রকল্পের পরিচালক আব্দুল মজিদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হবিগঞ্জে কমান্ড্যান্ট মানিক চৌধুরীর সম্মানে, নেত্রকোনায় কমরেড মনি সিংহের সম্মানে এবং চট্টগ্রামের রাউজানে আব্দুল হক চৌধুরীর সম্মানে তিনটি জাদুঘর নির্মাণে সাত কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ করেন।

“হবিগঞ্জের জাদুঘর ভবনটি হবে চার তলা। এতে বিভিন্ন গ্যালারিতে মানিক চৌধুরীসহ মুক্তিযোদ্ধাদের বিভিন্ন স্মারক প্রদর্শনের ব্যবস্থা থাকবে।”

অনুষ্ঠানে উপস্থিত নারী সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বলেন, কমান্ড্যান্ট মানিক চৌধুরী মৃত্যুর আগে সিলেট বিভাগের মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের লক্ষ্যে একটি আঞ্চলিক মুক্তযুদ্ধ জাদুঘর স্থাপন করার প্রয়োজনীয়তার কথা বলেছিলেন।

“তাই তার সন্তান হিসেবে তার জমিতে এই জাদুঘর করার উদ্যোগ নেই। এক কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে এই জাদুঘর হচ্ছে। এই বছরের ডিসেম্বরের মধ্যে এই জাদুঘর দৃশ্যমান হবে।”  

তিনি জানান, এখানে স্থান পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাপত্রের মূল দলিল, বৃহত্তর সিলেটের বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিকদের ব্যবহারকৃত মূল্যবান স্মারক এই জাদুঘরে প্রদর্শিত হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক সৈয়দ আফরোজ বখত, নুর উদ্দিন, মেঘনা রিভার ফোর্স কোম্পানি কমান্ডার ফজলুর রহমান চৌধুরী, এই প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুল মজিদ, বাহুবল উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন, জাতীয় জাদুঘরের প্রকৌশলী মনিরুল ইসলাম প্রমুখ।