খাগড়াছড়িতে ইউপিডিএফের অবরোধে ভাংচুর-অগ্নিসংযোগ

হিল উইমেন্স ফেডারেশনের দুই নেত্রীর সন্ধান দাবিতে খাগড়াছড়িতে ডাকা অবরোধে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 11:07 AM
Updated : 21 March 2018, 11:07 AM

ইউনাইটেড পিপলস ডেমেক্র্যাটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন বুধবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা এ সড়ক অবরোধ ডাক দেয়।

অবরোধে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় চারজন আহত হয়েছে।

তাদের মধ্যে তিনজনকে খাগড়াছড়ি সামরিক হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মোহাম্মদ হান্নান জানান, বেলা পৌনে ১২টার দিকে পিকেটাররা খাগড়াছড়ি-পানছড়ি সড়কে একটি প্রাইভেট কারে আগুন ধরিয়ে দিলে তিনজন আহত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে আনতে কারটি পুড়ে ছাই হয়ে যায়।

খাগড়াছড়ি হাসপাতালে আবাসিক চিকিৎসা কর্মকর্তা নয়নময় ত্রিপুরা জানান, আহত তিন জনকে পুলিশ হাসপাতালে নিয়ে এলেও পরে তাদের খাগড়াছড়ি সামরিক হাসপাতালে নেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধ শুরুর আগে সকাল পৌনে ৬টার দিকে মানিকছড়ির গবামারা এলাকায় পিকেটাররা চাল বোঝাই একটি ট্রাক ভাংচুর করে। এছাড়া সকাল সাড়ে ৯টার দিকে আলুটিলার রিছাং ঝর্ণা এলাকায় একটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা।

এছাড়া সকাল ১০টার দিকে গুইমারার বাইল্যাছড়িতে পিকেটারদের হামলায় উত্তম নামে এক পুলিশ সদস্য আহত হয়। লক্ষ্মীছড়িতে একটি চাঁন্দের গাড়ি ভাংচুরের খবরও পাওয়া যায়।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়া সোনা চাকমার মুক্তি দাবিতে এ সড়ক অবরোধের ডাক দেয়া হয়।

সকাল থেকে অবরোধের সমর্থনে বিভিন্ন সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছ ফেলে পিকেটিং করতে দেখা যায় ইউপিডিএফ নেতাকর্মীরা। অবরোধের কারণে পুলিশ পাহারায় ঢাকা থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলো শহরে প্রবেশ করলেও অভ্যন্তরীণ ও দূর পাল্লার যান চলাচল বন্ধ থাকে।

রোববার রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়ির আবাসিক এলাকা থেকে এ দুই নারী নেত্রীকে অস্ত্রের মুখে অপহরণ করা হয়। এসময় অপহরণকারীদের গুলিতে গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা আহ্বায়ক ধর্মশিং চাকমা গুলিবিদ্ধ হন।

ইউপিডিএফ (প্রসীত) পক্ষ দুই নারী নেত্রীকে অপহরণের ইউপিডিএফ-গণতান্ত্রিককে দায়ী করলেও তাদের আহ্বায়ক তপন জ্যোতি চাকমা বর্মা ও সদস্য সচিব জলেয়া চাকমা তরু এ অভিযোগ অস্বীকার করে অভ্যন্তরীণ কোন্দলে এ ঘটনা ঘটেছে বলে দাবি করেন।