কক্সবাজার কলেজ ছাত্রলীগের কার্যক্রম স্থগিত, তদন্ত কমিটি

কক্সবাজার সরকারি কলেজের বিরোধপূর্ণ জমিতে একটি রাস্তা নির্মাণকে কেন্দ্র করে কর্তৃপক্ষের সঙ্গে বিরোধের প্রেক্ষাপটে ছাত্রলীগের কলেজ শাখার কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 04:56 AM
Updated : 21 March 2018, 04:56 AM

পুরো বিষয়টি খতিয়ে দেখতে ছয় সদস্যের একটি ‘তদন্ত কমিটি’ করেছে জেলা ছাত্রলীগ।

জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় জানান, সংগঠনের কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার রাতে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন।

তদন্ত কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে জয় বলেন, “ক্যাম্পাসের চলমান সংকট নিরসন এবং কলেজ প্রশাসনের সঙ্গে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যকার সৃষ্ট ঘটনাবলির সঠিক তথ্য উদঘাটনের দায়িত্ব দেওয়া হয়েছে তদন্ত কমিটিকে।”

আর তদন্ত কাজ যেন নিরপেক্ষভাবে চলতে পারে, সেজন্য ছাত্রলীগের কলেজ কমিটির কার্যক্রম সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি।

“তদন্তে ছাত্রলীগের নেতাকর্মীরা অভিযুক্ত হলে জড়িতদের বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।”

শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে টিআর-কাবিখা প্রকল্পের আওতায় কক্সবাজার সরকারি কলেজের উত্তর-পূর্ব দিক থেকে লিংকরোড স্টেশন পর্যন্ত একটি বিকল্প সড়ক নির্মাণে গত সপ্তাহে কাজ শুরু করে প্রকল্প কমিটি।

কলেজ কর্তৃপক্ষের অভিযোগ, ওই জমির মালিকানা নিয়ে মামলা রয়েছে। আর কলেজ কর্তৃপক্ষকে না জানিয়েই সেখানে রাস্তা বানানো হচ্ছে।

তাদের অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত শনিবার রাস্তার নির্মাণকাজ বন্ধ করে দিলে কলেজ কর্তৃপক্ষ ও ছাত্রলীগ মুখোমুখি অবস্থান নেয়। সোমবার সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগের মিছিল থেকে কলেজের প্রশাসনিক ভবনের সামনে ভাংচুরের ঘটনা ঘটে।

কলেজ কর্তৃপক্ষের অভিযোগ, ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের নাম ব্যবহার করে ক্যাম্পাসে নৈরাজ্য সৃষ্টি করেছে। ফলে শিক্ষার সুষ্ঠ পরিবেশ নষ্ট হচ্ছে।

এ অভিযোগ অস্বীকার করে কলেজ ছাত্রলীগ বলেছে, রাস্তা নির্মাণের দাবিতে তাদের পূর্ণ সমর্থন রয়েছে, তবে ভাংচুরের ঘটনা ছাত্রলীগ ঘটনায়নি।

ওই রাস্তা নির্মাণ প্রকল্প কমিটির সভাপতির দায়িত্বে আছেন জেলা কৃষক লীগ নেতা শেখ ইয়াকুব আলী। আর প্রকল্পটি অনুমোদন পেয়েছে স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের সুপারিশে।

এমপি কমল বলছেন, যে কারণ দেখিয়ে কলেজ কর্তৃপক্ষ রাস্তা নির্মাণের বিরোধিতা করছে, তা যৌক্তিক বলে তিনি মনে করেন না।

কলেজ অধ্যক্ষসহ ‘স্বাধীনতা বিরোধী কিছু শিক্ষক’ নানা অজুহাতে রাস্তা নির্মাণে বাধা দিচ্ছেন বলেও অভিযোগ করেছেন এ সংসদ সদস্য।