চাঁদপুরে ১১ জেলের এক বছর কারাদণ্ড

চাঁদপুর সদরে রাজরাজেশ্বর এলাকায় মেঘনা নদীতে জাটকা ইলিশ ধরার দায়ে ১১ জেলেকে এক বছর করে বিনাশ্রম কারদাণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 02:09 PM
Updated : 16 March 2018, 02:09 PM

শুক্রবার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিষেক দাশ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দণ্ডিতরা হলেন মানিক মিয়া (৪৫), বিল্লাল হোসেন (৫৫), মো. হানিফা (৩৫), সাদ্দাম হোসেন (২৯), জমির হোসেন (২৪), আব্দুর রহমান (২৫), আল-আমিন (২০), শামসছুল আলম ঢালী (৪৫), কবির দেওয়ান (২৮), দেলোয়ার হোসেন (৩৮) ও গিয়াস উদ্দিন ঢালী (৪৮)।

এদের সবার বাড়ি সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের ঢালীকান্দি, মালের কান্দি ও লগ্গিমারার চর এলাকায়।

চাঁদপুর নৌ থানার ওসি আবুল হাশিম জানান, শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত সদর রগ্গিমারাচর ও লামিয়ারচর এলাকার মেঘনা নদীতে অভিযান চালানো হয়। এ সময় জাটকা নিধন অবস্থায় এসব জেলেদের আটক করা হয়।

চাঁদপুর অঞ্চলের দায়িত্বরত নৌ-পুলিশের পুলিশ সুপার সুব্রত কুমার হালদার বলেন, আটককৃত জেলেদেরকে জেলা কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে কারেন্টজাল আগুনে পোড়ানো হয়েছে এবং জাটকা স্থানীয় গরীবদের মাঝে বিতরণ করা হয়েছে।

জেলেদের কাছ থেকে দেড়লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ১৫ কেজি জাটকা ও দুইটি ইঞ্জিন চালিত কাঠের নৌকা জব্দ করা হয় বলে তিনি জানান।

ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় জাটকা রক্ষাকল্পে মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার।