শুধু নির্বাচন করলেই গণতন্ত্র হবে না: ফখরুল

নির্বাচন কমিশন আওয়ামী লীগকে আবার ক্ষমতায় বসাতে কাজ করছে বলে অভিযোগ তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকও মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 10:47 AM
Updated : 16 March 2018, 12:28 PM

শুক্রবার মানিকগঞ্জে এক অনুষ্ঠানে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারকে আবার ক্ষমতায় বসানো এবং একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করাই নির্বাচন কমিশনের মূল লক্ষ্য।

“এখন দেশের সবচেয়ে বড় সংকট দেশে গণতন্ত্র নেই, মানবাধিকার নেই। এসব বিষয় দূরে রেখে শুধু নির্বাচন করলেই গণতন্ত্র হবে না।”

নির্বাচনের পরিবেশ তৈরি না হলে আসন্ন ৫ সিটি করপোরেশনের ভোটে বিএনপি অংশ নেবে কিনা তা ভেবে দেখবে।

মির্জা ফখরুল বলেন, ‘এই নির্বাচনের অর্থ হচ্ছে, আওয়ামী লীগকে আরও পোক্ত করা। সুতরাং জনগণের এই ধরণের নির্বাচনের প্রতি খুব একটা সমর্থন থাকবে না।

“আমরাও এই নির্বাচনগুলোতে অংশগ্রহণ করবো কিনা- এটা আমাদেরকে ভেবে দেখতে হবে। বর্তমান যে পরিবেশ-পরিস্থিতি আছে  ও অবস্থা বিরাজ করছে তাতে বর্তমানে নির্বাচন করার মতো কোনো পরিবেশ নেই।”

বিএনপির প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ৭ম মৃত্যবার্ষিকীতে মানিকগঞ্জের পাচুরিয়ায় তার কবরে নেতা-কর্মীদের নিয়ে ফুল দেন ফখরুল।

পরে কবরের পাশে মসজিদে জুমার নামাজ আদায় করে বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। এরপর তার কবর জিয়ারত করেন বিএনপি মহসচিব।

দলের ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জেলা সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শান্ত, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, শামীমুর রহমান শামীম, অপর্ণা রায়, রুখসানা খানম মিতু, ইসহাক সরকার, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান, খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে খোন্দকার আকবর হোসেন বাবুল, খোন্দকার আখতার হামিদ ডাবলু, খোন্দকার আবদুল হামিদ পবন ও মেয়ে দেলোয়ারা হোসেন পান্নসহ আত্মীয়-স্বজনরা উপস্থিত ছিলেন।

২০১১ সালের ১৬ মার্চ সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান খোন্দকার দেলোয়ার হোসেন। শুক্রবার তার ৭ম মৃত্যুবার্ষিকী।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবন কাটানো খোন্দকার দেলোয়ারের জন্ম ১৯৩৩ সালের ১ ফেব্রুয়ারি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তিনি এলএলবি ডিগ্রিও নেন।

তার রাজনীতির শুরু মওলানা ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টি দিয়ে। পরে ১৯৭৯ সালে খোন্দকার দেলোয়ার বিএনপির রাজনীতিতে যুক্ত হন। ১/১১ এর সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার সময়ে আবদুল মান্নান ভুঁইয়াকে বহিস্কার করে খোন্দকার দেলোয়ারকে মহাসচিব নিয়োগ দেন।

মুক্তিযুদ্ধের সংগঠক খোন্দকার দেলোয়ার মানিকগঞ্জ- ১ আসন থেকে পাঁচ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সংসদের ক্ষমতাসীন দল বিএনপি চীফ হুইপ ও বিরোধী দলেরও চিফ হুইপ নির্বাচিত হয়েছিলেন।

খোন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স হলে স্মরণ সভা হবে।