পাঁচ সিটিতে ভোট জুলাইয়ের মধ্যে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কে এম নূরুল হুদা বলেছেন, সংসদ নির্বাচনের আগে চলতি বছর জুলাইয়ের মধ্যে গাজীপুর, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে নির্বাচন করা হবে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 10:17 AM
Updated : 15 March 2018, 12:10 PM

বৃহস্পতিবার রাজশাহীর পবা উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।

সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনে ভোট করার ইচ্ছা প্রকাশ করে নির্বাচন কমিশন। তাতে সরকারের পক্ষ থেকে আপত্তি নেই জানানো হলে ভোটের সময় নিয়ে একথা বলেন সিইসি।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আগামী জুলাইয়ের মধ্যে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন করা হবে। এ নিয়ে কমিশনের সভায় সিদ্ধান্ত হবে। তবে প্রাথমিকভাবে জুলাইকেই টার্গেটে রাখা হয়েছে।

চলতি বছরের ডিসেম্বর অথবা আগামী জানুয়ারির মাঝামাঝি সময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে বলে জানান সিইসি।

পাঁচ সিটি করপোরেশনের মধ্যে গাজীপুরের ৪ সেপ্টেম্বর, সিলেটের ৮ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর ও বরিশালের ২৩ অক্টোবর মেয়াদ পূর্ণ হবে। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী মেয়াদ পূর্ণ হওয়ার ১৮০ দিন আগে যেকোনো সময় ভোট করতে হবে।

নূরুল হুদা বলেন, শিগগিরই কমিশনের সভায় পাঁচ সিটি নির্বাচনের সময় নির্ধারণ করা হবে। এবারও ভোটে ইভিএম ব্যবহার করা হবে এবং তা কী পরিমাণে হবে তা ইভিএম মেশিন প্রশিক্ষণের উপর নির্ভর করছে।

এ বছরের শেষে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। বিধান অনুযায়ী, তার আগেই এই পাঁচ নগরীতে নির্বাচন আয়োজন করতে হবে ইসিকে।

২০১৩ সালের ১৫ জুন একসঙ্গে চারটিতে এবং ৭ জুলাই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হয়েছিল।