কুমিল্লার আদালতে বিফল খালেদার আইনজীবীরা

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চৌদ্দগ্রামে পেট্রোল বোমায় মানুষ হত্যার মামলায় গ্রেপ্তার দেখানোর নির্দেশ বাতিল এবং জামিন চেয়ে করা আবেদন নাকচ করে দিয়েছে কুমিল্লার আদালত।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2018, 01:03 PM
Updated : 14 March 2018, 03:37 PM

বুধবার কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোস্তাইন বিল্লাহ খারিজের এ আদেশ দেন।

এই আদেশের ফলে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় শেষ পর্যন্ত বিএনপি চেয়ারপারসনের জামিন যদি টিকেও যায়, কুমিল্লার এই মামলার কারণে তার মুক্তিতে অনিশ্চয়তা আগের মতোই থেকে গেল।

দুর্নীতির ওই মামলায় দণ্ডিত খালেদা জিয়ার আপিল গ্রহণ করে তাকে হাই কোর্ট জামিন দিলেও সেই আদেশ বুধবার স্থগিত করেছে আপিল বিভাগ। ফলে জামিন প্রশ্নে ওই মামলার জটিলতাও এখনও কাটেনি।

খালেদা জিয়া বন্দি হওয়ার পর থেকেই বিএনপি নেতারা অভিযোগ করছেন, তাদের নেত্রীকে ‘সাজানো মামলায়’ সাজা দেওয়ার পর ক্ষমতাসীনরা এখন নানা কৌশলে কারাগারে আটকে রাখার চেষ্টা করছে।

এর আগে নাশকতার মামলায় গত ১২ মার্চ কুমিল্লার একই আদারত খালেদার বিরুদ্ধে জারি করা পরোয়ানায় গ্রেপ্তার আবেদন গ্রহণ করে তাকে আগামী ২৮ মার্চ আদালতে হাজিরের আদেশ দেয়।

আদালত পুলিশের পরিদর্শক সুব্রত ব্যানার্জী বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে জারি পরোয়ানায় গ্রেপ্তার দেখানোর আবেদন গ্রহণ করে তাকে আদালতে হাজিরের নির্দেশ কুমিল্লা কারাগারের মাধ্যমে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

“ওই আদেশের বাতিল এবং তার জামিন চেয়ে বিবাদী পক্ষ আবেদন করলে আদালত তা খারিজ করে  পূর্বের আদেশ বহাল রেখেছে।”

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে একটি বাসে পেট্রোল বোমায় আট যাত্রী দগ্ধ হয়ে মারা যায়। আহত হয় ২০ জন। ওই মামলায় বিএনপি চেয়ারপারসনসহ ৪৭ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালতে রায়ের পর থেকে খালেদা কারাবন্দি। তাকে রাখা হয়েছে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে।