রাবিতে আন্তর্জাতিক টেকসই উন্নয়ন সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘ব্যবসায় টেকসই উন্নয়ন’ শীর্ষক দুই দিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2018, 04:15 PM
Updated : 8 March 2018, 04:15 PM

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোহবান বৃহস্পতিবার সকালে সিনেট ভবনে এ সম্মেলন উদ্বোধন করেন।

প্রধান অথিতির বক্তব্যে উপাচার্য বলেন, “বাংলাদেশ ইতোমধ্যেই এমডিজি বাস্তবায়নে সাফল্য দেখিয়েছে। এক্ষেত্রে জীবন প্রত্যাশা, পাঁচ বছরের নিচে শিশুমৃত্যুর হার, নারীর ক্ষমতায়ন, টিকা দেওয়াসহ অধিকাংশ এমডিজি টার্গেট যথাযথ পূরণ করে সার্ক দেশগুলোর মধ্যে অগ্রবর্তী হয়েছে। কিছু কিছু সূচকে বাংলাদেশ ভারতের তুলনায়ও এগিয়ে আছে।

“বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করবে। এ অগ্রগতি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা, মানবতার মা জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের জন্য।”

তিনি বিদেশ থেকে আসা অতিথিদের ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের সেমিনারের মাধ্যমে বহির্বিশ্বের সঙ্গে দেশের জ্ঞান আদান-প্রদান ত্বরান্বিত হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের আয়োজনে এ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপক, সেশন চেয়ার ও মূল্যায়নকারী হিসেবে আট দেশের দেড় শতাধিক গবেষক অংশ নিচ্ছেন।

আর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

উদ্বোধনী দিনে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়া ২০টি টেকনিক্যাল সেশনে ৫৬টি গবেষণা নিবন্ধ ও পোস্টার পেপার সেশনে ১১টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের সভাপতি বিজনেস স্টাডিজ অনুষদের অধ্যাপক মো. শিবলী সাদিক।

শুক্রবার সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, গেস্ট অব অনার হিসেবে উপাচার্য, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড অ্যাক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক মোহা. সাইফুল রহমান।