দণ্ড মওকুফ না হলে খালেদার নির্বাচন অনিশ্চিত: হানিফ

ফৌজদারি মামলায় দণ্ডিত হওয়ায় আগামী জাতীয় সংসদ নির্বাচনে খালেদার অংশ নেওয়ার সম্ভবনা খুবই ‘কম’ উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, আইনি প্রক্রিয়া ছাড়া তার নির্বাচনে যাওয়ার সুযোগ নেই।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2018, 09:52 AM
Updated : 23 Feb 2018, 12:01 PM

বিএনপি ‘অপ্রাঙ্গিক কথাবার্তা’ বলে নেতাকর্মীদের চাঙ্গা করছেন বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার বেলা ১১টায় কুষ্টিয়ার পিটিআই রোডের বাড়িতে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়ের সময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ এসব কথা বলেন।

এতিমদের জন্য বিদেশ থেকে আনা দুই কোটির বেশি টাকা আত্মসাতের মামলায় খালেদাকে পাঁচ বছর সাজা দিয়েছে আদালত।

সংবিধান ও নির্বাচনী আইন অনুযায়ী, ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ন্যূনতম দুই বছর দণ্ডিত হলে সংসদ সদস্য হওয়ার ও থাকবার যোগ্যতা হারান যে কেউ। মুক্তি লাভের পাঁচ বছর পার না হওয়া পর্যন্ত ভোটে অংশ নেওয়া যায় না।

কিন্তু বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে এবং উচ্চ আদালত থেকে জামিন নিয়ে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ রয়েছে।

খালেদা জিয়াকে বাদ দিয়ে আগামী নির্বাচন হবে না- এসব যারা বলছেন, তাদের উদ্দেশ্যে আওয়ামী লীগের এ নেতা বলেন, “আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ীই হবে, বেগম খালেদা জিয়া নির্বাচনের অযোগ্য হলে তাকে বাদ দিয়েই নির্বাচন হবে। আন্দোলন সংগ্রাম করে খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করা যাবে না।

“দণ্ড স্থগিত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের আইন অনুযায়ী দণ্ডপ্রাপ্ত আসামির নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই। ”

জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম, শহর আওয়ামী লীগ সভাপতি তাইজাল আলী খানসহ দলীয় নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।