গোপালগঞ্জে ভেজাল সার আটকের ঘটনায় মামলা

গোপালগঞ্জে ব্যবসায়ীর গুদাম থেকে নকল সার ও কীটনাশক জব্দের ঘটনায় মামলা করেছে কৃষি বিভাগ। 

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 11:08 AM
Updated : 22 Feb 2018, 11:08 AM

গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান বাদী হয়ে বুধবার গভীর রাতে গোপালগঞ্জ সদর থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় বীজ ব্যবসায়ী শহরের পাচুড়িয়ার জয় বীজ ভাণ্ডারের মালিক দুলাল সরকারসহ অজ্ঞাত পরিচয় আরও ছয় জনকে আসামি করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

কৃষি কর্মকর্তা মিজানুর রহমান বলেন, জয় বীজ ভাণ্ডারের মালিক দুলাল সরকারের সার ও কীটনাশক ব্যবসার লাইসেন্স নেই। তিনি বীজ ব্যবসার আড়লে নকল সার ও কীটনাশক তৈরির কারখানা গড়ে তোলেন সদর উপজেলার নীলার মাঠ এলাকায়।

“গত কয়েক মাস ধরে তিনি এসিআই, সিনজেন্টাসহ বিভিন্ন নামি-দামি কোম্পানির মোড়ক ব্যবহার করে ভেজাল সার ও কীটনাশক উৎপাদন করে আসছিলেন।”

উৎপাদিত এসব পণ্য নিজের ব্যবসা প্রতিষ্ঠান জয় বীজ ভাণ্ডার, গোপালগঞ্জ, বাগেরহাট, নড়াইল, পিরোজপুরসহ দেশের বিভিন্ন জেলার ৯৪টি ব্যবসা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতেন বলে মামলায় অভিযোগ করা হয়।

মিজানুর বলেন, এভাবে দুলাল সরকারসহ দেশের শতাধিক অসাধু ব্যবসায়ী লাভবান হয়েছেন। কৃষক প্রতারিত হয়েছে। এ চক্র কৃষির মারাত্মক ক্ষতি করেছে।

ওই কর্মকর্তা জানান, গত মঙ্গলবার রাতে দুলাল সরকারের গুদাম থেকে ভেজাল সার ও কীটনাশক তিনটি ট্রাকে করে অন্যত্র সরিয়ে নেওয়ার সময় পুলিশ একটি ট্রাকসহ পাঁচ টন ভেজাল সার ও কীটনাশক আটক করে। আরও দুটি ট্রাক পালিয়ে যায়।

গোপালগঞ্জ সদর থানার ওসি মনিরুল ইসলাম বলেন, এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে। দুলাল সরকারেকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।

“তাকে গ্রেপ্তারের পর ভেজাল সার ও কীটনাশক প্রস্তুত, বিপণন, মজুদকারী চক্রের অন্যান্য সদস্যকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।”