ভাষা দিবসে বাকহীনদের জন্য ২১ মিনিট নীরবতা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাক প্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতা জানিয়ে ২১ মিনিট নীরবতা পালন করেছে পাবনার চাটমোহরের একদল তরুণ-তরুণী।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 11:51 AM
Updated : 21 Feb 2018, 11:51 AM

বুধবার দুপুরে চাটমোহর উপজেলার হান্ডিয়াল বাজারে এ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্থানীয় ২১ জন বাক প্রতিবন্ধি নারী-পুরুষের মুখোমুখি বসে ২১ জন সবাক মানুষ ২১ মিনিট নীরবতা পালন করেন।

এতে মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিসহ হাজারো মানুষ অংশ নেন।

ব্যতিক্রমি এই আয়োজনে অংশ নেওয়া ফরিদপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আশরাফুল কবির বলেন, “সাদা চোখে খুব সাধারণ মনে হলেও ছোট এই আয়োজনের অসাধারণ দার্শনিক দৃষ্টিভঙ্গি রয়েছে। মাত্র ২১ মিনিট নীরবে বসে থাকতে আমার নাভিশ্বাস উঠেছিল, সত্যিই খুবই কষ্টের।

“সমাজ জীবনে ভাষা কতটা প্রয়োজনীয় তা এই নির্বাক মানুষের মুখোমুখি বসে আজ নতুন করে উপলব্ধি করলাম।”

সেখোনে উপস্থিত স্থানীয় দৈনিক আমাদের বড়াল পত্রিকার সম্পাদক হেলালুর রহমান জুয়েল বলেন, “১৯৫২ সালে মাতৃভাষার জন্য বীর শহীদরা আত্মাহুতি দিলেও স্যাটেলাইট আর প্রযুক্তিগত উৎকর্ষের অজুহাতে আমরা প্রতিনিয়ত বাংলা ভাষাকে বিকৃত করে নিজেদেরই অপমান করছি।এত ত্যাগের বিনিময়ে অর্জিত ভাষাকে অপমান করার ধৃষ্টতা দেখালেও এর কোনো প্রতিকার নেই।”

তিনি পৃথিবীর সব ভাষাভাষি মানুষের মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানান তিনি।

স্থানীয় মুক্তিযোদ্ধা গোলজার হোসেন বলেন, আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানের আয়োজক ও যুব প্রতিনিধি হুমায়ুন কবির বলেন, বাক প্রতিবন্ধীদের কষ্টকে অনুধাবন করতে এবং বাংলা ভাষার প্রতি এই প্রজন্মকে শ্রদ্ধাশীল করতে আজকের এই আয়োজন।নির্বাক মানুষের প্রতি সহমর্মিতায় হাজারও মানুষ স্বতস্ফূর্তভাবে এতে অংশ নিয়েছে।

সারা দেশের ন্যায় একুশের প্রথম প্রহরে পাবনার কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি। পরে জেলার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটিকে ঘিরে নানা কর্মসূচি পালন করে।