ভবিষ্যৎ প্রজন্ম আপদে পরিণত হচ্ছে: দুদক চেয়ারম্যান

দেশের শিক্ষাক্ষেত্রে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির প্রসঙ্গ তুলে দুর্নীতি দমন কমিশন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সঠিক শিক্ষার অভাবে দেশের ভবিষ্যৎ প্রজন্ম জনসম্পদের পরিবর্তে জনআপদে পরিণত হচ্ছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2018, 12:50 PM
Updated : 15 Feb 2018, 12:50 PM

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে বৃহস্পতিবার এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, “সঠিক শিক্ষার অভাবে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম জনসম্পদের পরিবর্তে জনআপদে পরিণত হচ্ছে। সঠিক উদ্যোগ নেওয়া হলে আমাদের এই শিক্ষার্থীরাই জনসম্পদে পরিণত হবে।

“কমিশনে প্রায়ই অভিযোগ আসে, প্রাথমিক পর্যায়ের অনেক শিক্ষক স্কুলে না গিয়ে বেতন নেন। অপরদিকে শিক্ষা কর্মকর্তারা শিক্ষকদের ছুটি মঞ্জুরসহ বিভিন্ন প্রশাসনিক কাজের জন্য ঘুষ নেন। প্রাথমিক শিক্ষাক্ষেত্রে এ অবস্থা চলতে থাকলে কোনো টেকশই উন্নয়ন হবে না। “

কোচিং সম্পর্কে তিনি বলেন, “শিক্ষকরা যদি সময়মত স্কুলে আসেন এবং সময়মত স্কুল ত্যাগ করেন, যথাযথভাবে দায়িত্ব পালন করেন, তাহলে স্বয়ংক্রিয়ভাবে কোচিং বাণিজ্য বন্ধ হয়ে যাবে।”

দুর্নীতি দমন কমিশন কোচিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে জানিয়ে চেয়ারম্যান মাহমুদ বলেন, “কমিশন শিক্ষাক্ষেত্রে ন্যূনতম অনিয়ম-দুর্নীতি আর সহ্য করবে না।”

শিক্ষার্থীদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার সম্পর্কে তিনি বলেন, “ঊর্ধ্বতন কর্মকর্তা ও কোনো কোনো নেতার বিদ্যালয়ে আসা উপলক্ষে ছাত্র-ছাত্রীদের শ্রেণিকক্ষের বাইরে রোদে দাঁড় করিয়ে তথাকথিত সংবর্ধনা দেওয়া হয়।”

ভবিষ্যতে কোনোভাবেই এটা করতে না দেওয়ার নির্দেশনা দিয়েছেন দুদক চেয়ারম্যান।

জেলা প্রশাসক আব্দুস সবুর মণ্ডল, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এইচ এম মাহফুজুর রহমান, পৌরমেয়র মো. মাহফুজুল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াহিদুর রহমান রানা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াছিন হোসেন শিমুল ও সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা মতবিনিময় সভায় ছিলেন।

সভা শেষে দুদক চেয়ারম্যান চরবড়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাহেবগঞ্জ উচ্চবিদ্যালয়, হাঁসা উচ্চবিদ্যালয়ে শিক্ষা উপকরণ দেওয়ার পাশাপাশি শ্রেণিকক্ষে গিয়ে শিক্ষার্থীদের উদ্দেশে উপদেশমূলক বক্তব্য দেন।

এছাড়া তিনি সাহেবগঞ্জ কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন।