সাতক্ষীরায় নারীর ক্ষমতায়নে মতবিনিময়

নারীর ক্ষমতায়ন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ে সাতক্ষীরায় মতবিনিময় সভা হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2018, 04:56 PM
Updated : 12 Feb 2018, 04:56 PM

সদর উপজেলার লাবসা ইউনিয়নের বসুন্ধরা গ্রামে সোমবারের এ কর্মশালায় ঢাকার সুইডিশ দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ইলভা সাহল্সট্রান্ড, কর্মকর্তা সিসিলিয়া ব্রানজেন, বেসরকারি সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শামিম ইমাম, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ছিলেন।

ইলভা সাহল্সট্রান্ড বলেন, নারীর প্রতি সব ধরনের সহিংসতা রোধ করে মর্যাদা রক্ষা ও ক্ষমতায়িত করাটা শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের চ্যালেঞ্জ।

“এ চ্যালেঞ্জ মোকাবেলায় রাষ্ট্রের সঙ্গে বেসরকারি সংগঠন ও সিভিল সোসাইটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।”

নারীর ক্ষমতায়নে বাল্যবিয়ে একটি বড় বাধা বলে স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, এটি রোধ করতে দরকার ক্রমাগত সচেতনতা সৃষ্টির পাশাপাশি নারীশিক্ষার প্রসার ও নারীকে কর্মমুখি করে তোলা।

ইলভা নারীদের কথা শুনতে চাইলে বিনেরপোতা গ্রামের শাহানারা বেগম বলেন, “সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো এখন আগের থেকেও অনেক সক্রিয়। তারা অতিসাধারণ নারীদের সচেতন করে তুলছে।”

মতবিনিময় সভায় আরও অনেক নারী তাদের মতামত তুলে ধরেন।

বসুন্ধরা গ্রামের রুবিনা বেগম বলেন, “অনেক গ্রামে কিশোরীও এখন সচেতন। তারা বাল্য বিয়ে প্রতিরোধে প্রশাসন ও এনজিওদের সহায়তা নিয়ে থাকে।”

গুচ্ছগ্রামের ক্ষেতমজুর মাহফুজা বেগম বলেন, “বলার মতো হারে না কমলেও যৌতুকের জন্য নারীনির্যাতন এখন আর অতটা প্রকাশ্য না। জানাজানি হলে আমরা সংগঠিত হয়ে প্রতিরোধ করে থাকি।”