পরীক্ষা ঘিরে অনিয়ম-দুর্নীতি, আটক ১৮

চলমান এসএসসি পরীক্ষায় বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে বিভিন্ন জেলায় অন্তত ১৮ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ছাত্র-শিক্ষকসহ ব্যাংক কর্মকর্তাও রয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2018, 03:54 PM
Updated : 10 Feb 2018, 04:25 PM

বেশির ভাগ ক্ষেত্রেই মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন সরবরাহের সঙ্গে জড়িত থাকায় তাদের আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর।

ঠাকুরগাঁওয়ে আটক হয়েছেন ব্যাংক কর্মকর্তা ও শিক্ষক

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় এসএসসির গণিত প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে দুই যুবককে আটক করেছে পুলিশ।

পীরগঞ্জ থানার ওসি মো. আমিরুজ্জামান জানান, আটক সাইদুর রহমান (২৯) দিনাজপুরের নিমতলার আল আরাফা ইসলামী ব্যাংকের কর্মকর্তা। আর ইউনুস আলী (৩২) জগন্নাথপুর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিজম বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

“শনিবার সকালে উপজেলার জাবরহাট বাজার থেকে তাদের আটক করা হয়। তাদের মোবাইল ফোনে গণিতের প্রশ্নপত্র ও উত্তরপত্র পাওয়া গেছে।”

বরগুনায় যুবক আটক

জেলার পুলিশ সুপার বিজয় বসাক জানান, এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে মো. রুম্মন নামের এক যুবককে আটক করেছে গোয়েন্দা পুলিশ। শনিবার বিকালে সদর উপজেলার বৈঠাকাটা গ্রাম থেকে তাকে আটক করা হয়। রুম্মন ওই গ্রামের কাঠ বিক্রেতা হাবিবুর রহমানের ছেলে।

“গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন রুম্মন। তাকে জিজ্ঞাসাবাদ চলছে। এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।”

দিনাজপুরে স্নাতক শিক্ষার্থীসহ আটক ৪

জেলার চিরিরবন্দর উপজেলায় বিএ (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্রসহ চারজনকে আটক করেছে পুলিশ।

চিরিরবন্দর থানার ওসি হারেসুল ইসলাম বলেন, পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে চিরিরবন্দর পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রের সামনে থেকে দিনাজপুর সরকারি কলেজের বিএ (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্র খায়রুল ইসলামকে (২৫) আটক করা হয়। উপজেলার গলাহার গ্রামের লতিফুর রহমানের ছেলে খায়রুল।

“তার মোবাইল ফোনে গণিত পরীক্ষার প্রশ্নপত্র হুবহু পাওয়া গেছে। তাকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে পুলিশ আরও তিন যুবককে দিনাজপুর শহর থেকে আটক করে। তদন্তের স্বার্থে তাদের নাম বলা যাচ্ছে না।”

গাজীপুরে পরীক্ষা কেন্দ্রের সহকারী সচিবসহ আটক ৬

শ্রীপুর থানার এসআই মাহমুদুল হাসান বলেন, বেলা পৌনে ১১টার দিকে মাওনা বহমুখী উচ্চবিদ্যালয় কেন্দ্রের সহকারী সচিব আমজাদ হোসেন নাহীন কেন্দ্রের বাইরে যাচ্ছিলেন। সন্দেহ হওয়ায় গেইটের কাছে তাকে তল্লাশি করা হলে রচনামূলক (গণিত) প্রশ্নপত্র পাওয়া যায়।

“নাহীন কোনো সদুত্তর দিতে না পারায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আটক করা হয়। তিনি বেরাইদেরচালা আলহাজ ধনাই বেপারী মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক।”

এদিকে কালীগঞ্জ উপজেলার একটি কেন্দ্রে মোবাইল ফোনে উত্তর দেখে পরীক্ষা দেওয়ার সময় তিন ছাত্র ও দায়িত্বে অবহেলার জন্য দুই শিক্ষককে আটক করা হয়েছে বলে কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সোহাগ হোসেন জানান।

আটক শিক্ষকরা হলেন চুপাইর বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক সঞ্জীব কুমারদেব নাথ ওরফে সবুজ ও জাঙ্গালিয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষক নজরুল ইসলাম ওরফে মানিক।

ঢাকার নবাবগঞ্জে আটক ২ শিক্ষক

নবাবগঞ্জ থানার এসআই আবুল হোসেন জানান, শনিবার উপজেলার নবাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের মাঠে পরীক্ষার্থীদের কাছে মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন ফাঁস করার সময় তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন - উপজেলার বক্সনগর উচ্চবিদ্যালয়ের শিক্ষক রনি মিয়া (২৮) ও বাহা ওয়াছেক মেমোরিয়াল হাইস্কুলের শিক্ষক সোহেল রানা (৩০)।

রাজশাহীতে তরুণী আটক

বোয়ালিয়া থানার ওসি আমান উল্লাহ বলেন, “সকালে পরীক্ষা শুরুর আগে শহরের পিএন বালিকা বিদ্যালয়ের সামনে এক ছাত্রী পরীক্ষার্থী ও অভিভাবকদের এসএসসি পরীক্ষার প্রশ্ন দেখাচ্ছিলেন তার মোবাইলফোনে। এ সময় কয়েকজন অভিভাবক তাকে ধরে পুলিশে দেয়।”

যশোরে তরুণ আটক

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, “সকাল পৌনে ১০টার দিকে এক যুবক জিলা স্কুল পরীক্ষা কেন্দ্রের সামনে তার মোবাইল ফোনে অভিভাবকদের গণিত বিষয়ের প্রশ্ন দেখাচ্ছিল। এ সময় অভিভাবকরা তাকে আটক করে পুলিশে দেয়।

“আজ ‘খ’ সেটে পরীক্ষা হলেও কলেজছাত্র মনিরুজ্জামানের কাছে ‘ক’ সেটের প্রশ্ন ছিল।”

আটক মনিরুজ্জামান যশোর সরকারি এমএম কলেজের মাস্টার্সের ছাত্র ও ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ছোট ধোপাদী গ্রামের সানাউল্লাহর ছেলে।

শেরপুরে যুবক আটক

চলমান এসএসসি পরীক্ষার গণিতের নৈর্ব্যক্তিক প্রশ্ন ফাঁসের অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ।

শনিবার পরীক্ষা শুরুর আগে আগে শেরপুর মডেল গার্লস ইন্সস্টিটিউটের গেইটের সামনে থেকে স্মার্ট ফোনসহ তাকে আটক করা হয় বলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (রাজস্ব) এবিএম এহ্ছানুল মামুন জানান।

আটক সুলেয়মানের (২৪) বাড়ি সদর উপজেলার লছমনপুর গ্রামে ।

এহ্ছানুল মামুন বলেন, কেন্দ্রের গেইটের সামনে নৈর্ব্যক্তিক প্রশ্ন ও উত্তর স্মার্ট ফোনে পরীক্ষার্থীদের দেখানোর সময় ওই যুবককে আটক করা হয়। পরীক্ষা শুরুর পর ‘খ’ সেটের প্রশ্নের সঙ্গে হুবহু তা মিলে যাওয়ায় তাকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

তার বিরুদ্ধে আইসিটি অ্যাক্ট ও পাবলিক পরীক্ষা আইনে মামলার করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জানান।