খালেদার রায় ঘিরে ধরপাকড় অব্যাহত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘিরে বিশৃঙ্খলার আশঙ্কায় দেশের বিভিন্ন জেলায় বিএনপি-জামায়াতের কিছু নেতাকর্মীসহ সন্দেহজনক নাশকতা সৃষ্টিকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 03:04 PM
Updated : 8 Feb 2018, 05:09 AM

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিদের পাঠানো খবর।

বাগেরহাট

গত ২৪ ঘণ্টায় বাগেরহাটে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীসহ ৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সন্দেহজনক বিএনপি জামায়াতের ১০ নেতাকর্মীসহ মোট ৫০ জনকে নাশকতা সৃষ্টির আশঙ্কায় গ্রেপ্তার করা হয়েছে। বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ও নাশকতার অভিযোগে হওয়া নিয়মিত মামলায় বিএনপি ও জামায়াত নেতা কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ কাউকে হয়রানি করতে গ্রেপ্তার করছে না। তাদের আদালতে পাঠানো হবে।

গ্রেপ্তার নেতাদের মধ্যে সদর উপজেলার সাদেকপুর ইউনিয়ন বিএনপির সভাপতি হারুনুর রশিদ, জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন রয়েছেন বলে তিনি জানান।

রাজশাহী

 

মহানগর পুলিশের মুখপাত্র জ্যেষ্ঠ সহকারী কমিশনার (সদর) ইফতে খায়ের আলম বলেন, মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার ভোর পর্যন্ত পুলিশ অভিযান চালিয়ে বিএনপি ও ছাত্রদলের দুইজন ও ছাত্রশিবিরের দুইজনসহ বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মহানগরসহ জেলার বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি ও বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে তিনি জানান।

গাইবান্ধা

গাইবান্ধায় মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত ৫৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জেলার পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বলেন, সারাদেশে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের বিশেষ অভিযান চালানো হয়। এটা পুলিশের নিয়মিত অভিযান।

পরোয়ানাভুক্ত, নিয়মিত মামলা, সাজাপ্রাপ্ত ও পলাতকসহ বিভিন্ন মামলার আসামিকে গ্রেপ্তার করা হয়েছে বলে তিনি জানান।

“গত ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় সহিংসতা ও নাশকতার ঘটনা ঘটেছে। আবারও নাশকতা ও সহিংসতার ঘটনা ঘটতে পারে এমন আশংকা থেকে সারা জেলায় অভিযান পরিচালনা করা হচ্ছে।”

নওগাঁ

জেলার পুলিশ সুপার ইকবাল হোসেন বলেন, গত ২৪ ঘণ্টায় বিশেষ অভিযান চালিয়ে জামায়াত ও বিএনপির ৫০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। জেলায় নাশকতামূলক কাজ ঠেকাতেই মঙ্গলবার সন্ধ্যায় ও রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

হবিগঞ্জ

জেলায় বাহুবল উপজেলা যুবদলের সভাপতিসহ বিএনপির ২৫ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, বিশেষ অভিযানের অংশ হিসেবে ও নাশকতার আশংকায় তাদের ২৫ জনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে তিনি জানান।

ঝিনাইদহ

ঝিনাইদহে জামায়াত-বিএনপির ৪৬ নেতাকর্মীসহ ৭৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জেলার পুলিশ সুপার মিজানুর রহমান বলেন, মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

“রাতভর জেলার বিভিন্ন স্থানে নাশকতাবিরোধী অভিযান চালানো হয়। এ সময় জামায়াত-বিএনপির ৪৬ জনসহ মোট ৭৯ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া ১২টি ককটেল উদ্ধার করা হয়।”

জয়পুরহাট

জয়পুরহাটে বিএনপি ও শিবিরের ২০ নেতাকর্মীসহ ৩৮ জনকে আটক করেছে পুলিশ।

জেলার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (হেড কোর্য়াটার) আকরাম হোসেন জানান, মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে বিএনপি ও ছাত্রশিবিরের ২০ জনসহ মোট ৩৮ জনকে আটক করেছে পুলিশ।

নেত্রকোণা

নেত্রকোণায় গত দুই দিনে বিএনপির নেতাকর্মীসহ ২৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার এসএম আশরাফুল আলম বলেন, “মামলার আসামি হিসেবে বিএনপি ও সহযোগী সংগঠনের জেলা ও উপজেলা পর্যায়ের ২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে সোম ও মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে। একটি মামলায় ৩৭ জনকে আসামি করা হয়েছে। বাকিদের গ্রেপ্তারে অভিযান চলছে।”

নীলফামারী

নীলফামারীতে বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মীসহ ৪০ জনকে আটক করেছে পুলিশ।

জেলার বিভিন্ন স্থানে মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানান জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম আতিকুর রহমান।

তিনি বলেন, তাদের মধ্যে আছেন বিএনপির ১৫ জন, জামায়াত-শিবিরের ৯ জন আর অন্য ১৬ জন অন্যান্য মামলার আসামি।

সাতক্ষীরা

জেলা পুলিশের বিশেষ শাখার ওসি মিজানুর রহমান জানান, মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৩৪ নেতাকর্মীসহ ৬৮ জনকে আটক করেছে পুলিশ।

তাদের মধ্যে তালা থানা যুবদলের সহ-সভাপতি মো. আশরাফুল ইসলামও (৪৫) আছেন।

শেরপুর

নাশকতা সৃষ্টি ও বিস্ফোরক দ্রব্য আইনে দায়ের করা পৃথক তিন মামলায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলী ও শহর বিএনপির সাবেক সভাপতি ফজলুর রহমান তারাসহ ১০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পাঠানো হয়েছে, জানিয়েছেন সদর থানার ওসি নজরুল ইসলাম।

ঠাকুরগাঁও

জেলা বিএনপির সহ-সভাপতি নাসিরুল ইসলামসহ (৪০) জেলায় বিশেষ অভিযানে ৪৩ জনকে আটক করেছে পুলিশ।

জেলার পুলিশ সুপার ফারহাত আহমেদ বলেন, মঙ্গলবার রাত থেকে বুধবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের মধ্যে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা আছেন।

“বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জিয়া এতিমখানা দুর্নীতি মামলার রায় হবে বৃহস্পতিবার। রায়কে কেন্দ্র করে সারাদেশে পুলিশের বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় ঠাকুরগাঁও জেলার পরিবেশ শান্তিতে রাখার জন্য বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ৪৩ জনকে আটক করেছি।”

ফেনী

জেলার অতিরিক্ত পুলিশ সুপার মনিরুজ্জামান বলেন, মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন জায়গায় অভিযানে বিএনপি-জামায়াতের ২১ নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন মিস্টারের দাবি, গত ছয় দিনে বিএনপি-জামায়াতের শতাধিক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।