ভোলার ভেদুরিয়ায় পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

ভোলা সদরের ভেদুরিয়ায় খনন করার কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2018, 11:14 AM
Updated : 27 Jan 2018, 11:15 AM

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতে শনিবার দুপুরে দেশের ২৭তম গ্যাসক্ষেত্র থেকে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) প্রকল্প পরিচালক বজলুল রহমান জানান, গত বছরের ৯ ডিসেম্বর বাপেক্স এই গ্যাস কূপ খনন কাজ শুরু হয়। গত ১৫ জানুয়ারি গ্যাসের সন্ধান পায়।

“মাটির তিন হাজার ৩৪৮ ফুট নিচে গ্যাসের সন্ধান মিলেছে। সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়। এ কূপে ৬০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে।”

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. নওশাদ ইসলাম বলেন, দুপুর থেকে এ পর্যন্ত উত্তোলিত গ্যাসের পরিমাণ দেখে কর্তৃপক্ষ আশা করছে এ কূপ থেকে কাঙ্ক্ষিত গ্যাস পাওয়া যাবে; যার আনুমানিক মূল্য হবে সাড়ে ৬ হাজার কোটি টাকার বেশি। তবে এর পরিমাণ কম-বেশি হতে পারে।

ভোলার শাহবাজপুরে গ্যাস আবিষ্কারের পর চারটি কূপ খনন করা হয়। সেখানকার দুইটি কূপ থেকে প্রতিদিন ৪০/৪২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন চলছে; যা দিয়ে ভোলায় ২২৫ মেগাওয়াট ও ৩৪ মেগাওয়াটের দুটি বিদ্যুৎ প্লান্ট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে দিচ্ছে। ভোলায় গ্যাসভিত্তিক ২২৫ মেগাওয়াট ক্ষমতার আরও একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে।

বাপেক্স কর্মকর্তরা জানান, শাহবাজপুর, শাহবাজপুর ইস্ট-১ ও ভোলা নর্থ-১ মিলিয়ে ভোলায় মোট গ্যাসের মজুদ রয়েছে ১ হাজার ৫০০ বিলিয়ন ঘনফুট।