বাগেরহাটে লোকালয়ে বাঘ, পিটিয়ে হত্যা

বাগেরহাটের মোড়েলগঞ্জে লোকালয়ে এসে হামলা করার পর একটি রয়েল বেঙ্গল টাইগারের শাবককে পিটিয়ে হত্যা করেছে স্থানীয়রা।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2018, 06:56 AM
Updated : 23 Jan 2018, 12:14 PM

মঙ্গলবার উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের গুলিশাখালী গ্রামে এ ঘটনা বলে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু জানান।

ছয় ফিট চার ইঞ্চি দৈর্ঘ্য রয়েল বেঙ্গল টাইগারের শাবকটির বয়স দুই বছর চার মাস বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান।

ধানক্ষেতে লুকিয়ে থাকা একটি রয়েল বেঙ্গল টাইগার লোকালয়ে এসে হামলা করলে পিটিয়ে হত্যা করে স্থানীয়রা। ছবি: মেহেদী হাসান

এ সময় বাঘের আক্রমণে আহত মাসুম দলাল, মুজিবর সরদার, সগির সরদার, হাউম হাওলাদার, ইয়াছিন হাওলাদার ও আল আমিনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদের বাড়ি সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের সুন্দরবন সংলগ্ন গুলিশাখালী গ্রামে।

চেয়ারম্যান রহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকাল ৭টার দিকে টুকু দলাল ছেলে মাসুমকে নিয়ে জমির ধান কাটতে যান। ধানক্ষেতে লুকিয়ে থাকা একটি রয়েল বেঙ্গল টাইগার মাসুমের উপর আক্রমণ করে।

“টুকু দলালের চিৎকারে গ্রামবাসী ছুটে এসে বাঘের মুখ থেকে মাসুমকে উদ্ধার করে। এ সময় বাঘের আক্রমণে আরও পাঁচজন হন।”

পরে গুলিশাখালী ফরেস্ট ক্যাম্পের বনরক্ষীরা ও গ্রামবাসী বাঘটিকে পিটিয়ে হত্যা করে বলে জানান তিনি।

গ্রামবাসীর হামলায় মৃত বাঘটি উদ্ধার করে মোংলা প্রাণিসম্পদ কার্যালয়ে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: মেহেদী হাসান

বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল বলেন, শীতে ভোলা নদীতে পানি কম থাকায় বাঘটি সোমবার রাতের কোনো এক সময়ে লোকালয়ে ঢুকে পড়েছিল।

“শুনেছি গ্রামবাসীর উপর হামলা করায় বাঘটিকে তারা পিটিয়ে হত্যা করেছে। বনবিভাগ মৃত বাঘটি উদ্ধার করে মোংলা প্রাণিসম্পদ কার্যালয়ে ময়নাতদন্ত করেছে।”

এছাড়া এ ঘটনায় সুন্দরবন পূর্ব বিভাগের সদর রেঞ্জের সহকারী বন সংরক্ষক মেহেদি জামানকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানান তিনি।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী বাঘ বা হাতি হত্যা করলে সর্বোচ্চ সাত বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা অর্থদণ্ড দেওয়ার বিধান রয়েছে। তবে আত্মরক্ষার্থে হত্যা করা হলে এ বিধান প্রযোজ্য নয় বলেও আইনে বলা আছে।