আসছে পাটপাতার পানীয়

জামালপুরের সরিষাবাড়ি উপজেলায় পাটের পাতা থেকে পানীয় উৎপাদন করে বাজারজাত করার জন্য কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2018, 06:06 PM
Updated : 19 Jan 2018, 06:06 PM

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম শুক্রবার বিকালে উপজেলার ঝালুপাড়া এলাকায় এ কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

প্রতিমন্ত্রী বলেন, “শিগগির চা শিল্পে যোগ হচ্ছে পাটের পাতার চা। এতে পাটশিল্প সমৃদ্ধ হবে। পাটের সোনালি দিন ফিরিয়ে আনতে পাটকে নানাভাবে ব্যবহারের চেষ্টা চলছে। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আসছে নতুন উদ্ভাবিত এই সবুজ চা।”

সরিষাবাড়ীতে এক কোটি ১৬ লাখ টাকায় এই কারখানার নির্মাণকাজ চলছে বলে পাট করপোরেশনের পাটপাতার পানীয় প্রকল্পের উদ্ভাবক ও উপদেষ্টা ইসমাইল খান জানিয়েছেন।

তিনি বলেন, “পাটপাতার চা শুধু বাংলাদেশেই নয়, দেশের বাইরেও রপ্তানি হবে।”

মন্ত্রীসহ সব বক্তা পাটপাতার এই পানীয়কে ‘চা’ বলেই বক্তব্য দেন। এর পোশাকি নাম কী হবে সে বিষয়ে কেউ কিছু বলেননি।

ইসমাইল হোসেন বলেন, “চলতি বছরের শেষ দিকে কারখানা নির্মাণকাজ শেষ হলে সবুজ চা উৎপাদন শুরু হবে। চলতি মৌসুমে চাষ করা পাটের পাতা সংগ্রহ করে প্রক্রিয়া করে চা উৎপাদন করা হবে। পাটপাতা থেকে উৎপাদিত চা সবুজ চায়ের মতো স্বাদের হবে।

“এই চা খেলে ডায়াবেটিক ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। হ্রাস পাবে শরীরের ফ্যাট। এছাড়া নানা ধরনের রোগ নিয়ন্ত্রণে কাজ করবে এই চা। পাটপাতার চা নিয়ে ব্যাপক গবেষণা চালানো হচ্ছে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর থেকে বাংলাদেশের বাজারে এই চা পাওয়া যাবে।”

তবে পাটপাতার পানীয় তৈরির প্রক্রিয়া সম্পর্কে তিনি কিছু বলেননি।

পাটকল করপোরেশনের চেয়ারম্যান মাহমুদুল হাসান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান চৌধুরী, সরিষাবাড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল ইসলাম রিমেল, পৌর মেয়র রুকুনুজ্জামান রোকন অনুষ্ঠানে ছিলেন।